দাঁতের কালো দাগ দূর করার মেডিসিন । Dental Plaque

দাঁতের কালো দাগ দূর করার মেডিসিন


সূচীপত্রঃদাঁতের কালো দাগ দূর করার মেডিসিন । মানব শরীরের দাঁত একটি অবর্ননীয় সুন্দর। তাই এই দাঁতের সুন্দর্যের প্রেমে পড় সব মানুষ। কিন্তু এই দাঁতের মধ্যে যদি স্পট আসে বা সুন্দর্য নষ্ট হয় তাহলে একটু চিন্তার বিষয়। তাই আজকে আমরা আলোচনা করার চেষ্টা করবো দাঁতের কালো দাগ দূর করার মেডিসিন নিয়ে ।


সাথে থাকবে দাঁতের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়,দাঁতের কালো দাগ হওয়ার কারণ, দাঁতের কালো দাগ দূর করার পেস্ট এবং দাঁতের কালো দাগ দূর করার ওষুধ এই নিয়ে আজকের সভা। তাই সাথেই থাকুন আশা করি নতুন কিছু জানতে পারবেন । 

দাঁতের কালো দাগ হওয়ার কারণ


মানব শরীরের অত্যন্ত প্রিয় এবং যত্নের একটি প্ৰত্যেঙ্গ হলো দাঁত। এই দাঁত কোন কারণে সমস্যা বা দাগ হলে আমাদের সুন্দর্যের হানি হয়। বিশেষ করে দাঁত কালো হলে সুন্দর্য হারিয়ে যায়। তবে দাঁতের কালো দাগ হওয়ার কারণ সমূহ এই কলামে বলার চেষ্টা করবো । 


দাঁতের কালো দাগ অনেক কারণে হয়ে থাকে। তারমধ্যে পান, সিগারেট, তামাক, গুটকা, পানমসলা, চা, কফি  এমনকি কোমল পানীয় ও দাঁতের রং পরিবর্তনে জন্যে দায়ী। এছাড়াও রয়েছে ঠিকমত পরিষ্কার না করা। কারণ খাবারের অবশিষ্ট দাঁতের ফাঁকে লেগে থাকে এবং পরে সেটা প্লাক হয়ে টার্টারে রূপ নেই এবং কালো দাগ হয়ে যায়। 


নিত্যদিন বা প্রায় সময় নিকোটিন যারা সেবন করে তাদের ক্ষেত্রে একটু বেশি হয় কারণ নিকোটিন দাঁতের উজ্জ্বলতা খুব সহজে নষ্ঠ করে দেয়। অতিমাত্রায় ফ্লুরাইডযুক্ত পানির ব্যবহার যারা বেশি ব্যবহার করে তাদের ক্ষেত্রে এই দাঁতের কালো দাগ বেশি হয়। কারণ এতে ফ্লুরোসিস রয়েছে যা এই সমস্যার জন্যে দায়ী। 


নিয়মিত যারা দাঁত ব্রাশ করে না এবং তার সাথে সঠিক যত্ন নেয় না তাদের মধ্যে এই কালো দাগ হয়ে থাকে। কারণ দাঁতের কালো দাগ দূর করার মেডিসিন দিয়ে দাঁত যতাযত পরিষ্কার না করার কারণে দাঁতের ক্ষয় থেকে শুরু করে জীবাণুর আক্রমণেও দাঁতের কালো দাগ হওয়ার অন্যতম কারণ। 

দাঁতের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়


দাঁত আমাদের হাসির সুন্দর্যকে বর্ধন করে। এই হাসিকে অটুট রাখতে অনেকে অনেক ভাবে দাঁতের কালো দাগ হলে সেটাকে বিভিন্ন উপায়ে দূর করার জন্যে চেষ্টায় থাকে । 


কিন্তু হাতের নাগালে দাঁতের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় রয়েছে অনেক তা কিন্তু অনেকে জানেনা। আমরা দাঁতের কালো দাগ দূর করার মেডিসিন হিসেবে ঘরোয়া কিছু কার্যকরী উপায় বলার চেস্টা করবো। 


  • বেকিং সোডা এবং লেবুর রস প্রাকৃতিক ভাবে দাঁত পরিষ্কার করা সহায়তা করে। লেবুর রসে আছে সাইট্রিক এসিড যা দাঁত পরিষ্কারের অন্যতম উপায়। তাই বেকিং সোডার সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে দাঁত ব্রাশ করুন এতে করে দাঁতের কালো দাগ উঠতে খুবই কর্য্করী ভূমিকা পালন করে। তবে মনে রাখতে হবে বেকিং সোডা দিয়ে বেশিক্ষন ব্রাশ করা ভালো হবে না। এটি দিয়ে বেশি করলে দাঁতের এনামেল হারাতে পারেন।  
  • আপেল সিডার ভিনেগার ও দাঁতের দাগ দূর করতে ঘরোয়া উপায় হিসেবে বহুল ব্যবহৃত হয়। কিন্তু মনে রাখতে হবে সরাসরি আপেল সিডার ভিনেগার ব্যবহার করা যাবে না। এক কাপ জলের সাথে এক চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে কুলি করুন এটি দাঁতের কালো দাগ দূর করতে খুবই দরকারি উপায়। 
  • স্ট্রবেরিতে রয়েছে ম্যালিক এসিড। একটুকরো স্ট্রবেরি নিয়ে সেটি ভালো করে চটকে এর সাথে বেকিং সোডা মিশিয়ে দাঁতে প্রয়োগ করুন সপ্তাহে একবার। এতে করে দাঁতের কালো দাগ দূর হতে বাধ্য ।
  • এলোভেরা জেল দিয়ে দাঁতে হালকা ম্যাসেজ করুন কারণ এলোভেরা জীবাণুনাশক। 
  • দাঁতের কালো দাগ দূর করার জন্যে সরিষার তেলের সাথে লবন মিশিয়ে ব্রাশ করুন । 
  • তেজপাতাকে ভালো করে পাউডার করে এতে কয়েকফোটা লেবুর রস মিশিয়ে নিন এবং ব্রাশ করুন দাঁতের কালো দাগ চলে যাবে।  

দাঁতের কালো দাগ দূর করার পেস্ট


দাঁতের কালো দাগ দূর করার জন্যে মানুষ কতধরনের পেস্ট যে ব্যবহার করে তার কোন অন্ত নেই। কারণ দাঁতের সুন্দর্য হারিয়ে যাওয়া মানে একটি নির্মল হাসি হারিয়ে যায়। মুখমন্ডলের হাসিকে সজীব রাখে দাঁত। কিন্তু সেই দাঁতের কালো ভাব আসলে মানুষ একটু চিন্তিত হয়ে পড়ে।


অনেকের মনে প্রশ্ন থাকে যে দাঁতের কালো দাগ দূর করার মেডিসিন কি ? আবার অনেকে দাঁতের কালো দাগ দূর করার পেস্ট খুঁজে বেড়ান। কোন পেস্ট দিয়ে দাঁতের কালো দাগ দূর হবে। 


তবে বাজারে এখন পেপসোডেন্ট, ক্লোজআপ, মেডিপ্লাস, সেন্সোডাইন, কোলগেট এবং কোলগেট একটিভ সল্ট এইগুলির আধিক্য রয়েছে বেশি। তবে মানুষের মনে এখন জানা হয়ে গেছে যে সেন্সোডাইন ডাক্তারের পরামর্শ অনুযায়ী খুবই উপকারী এবং দাঁতের কালো দাগ এবং প্লাক ও জার্ম দূর করতে খুবই কার্যকরী। 


আমি ব্যক্তিগত ভাবে কোলগেট একটিভ সল্ট ব্যবহার করি এটি আমার কাছে খুবই ভালো লাগে এবং খুবই কার্যকরী একটি পেস্ট কালো দাগ দূর করার জন্যে। যদিও এটি ইন্ডিয়ান কিন্তু বাংলাদেশী হিসেবে মেডিপ্লাস খুবই কার্যকরী এবং আমি এটিও অনেক দিন ব্যবহার করেছি। 


আমাদের সাজেস্ট থাকে যে আপনারা দাঁতের কালো দাগ দূর করার পেস্ট যেটি ব্যবহার করেন না কেন একজন ডেন্টিস্টের পরামর্শ নিয়ে পেস্ট ব্যবহার করবেন এতে উপকৃত হবেন। কারণ একজন ডেন্টিস আপনাকে ভালো একটি সু পরামর্শ দিতে পারবেন।


এছাড়াও আপনারা চাইলে আপনাদের দাঁতের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় ভালো করে অনুসরণ করতে পারেন। 


দাঁতের কালো দাগ দূর করার মেডিসিন


দাঁতের সমস্যা নেই এমন মানুষ খুঁজে পাওয়া দুস্কর। যখন দাঁতে কোন সমস্যা হয় বা দাঁতের সৌন্দর্য নষ্ট হয়ে যায় তখন হন্য হয়ে খুঁজে বেড়ায় যে দাঁতের কালো দাগ দূর করার মেডিসিন কোথায় পাওয়া যাবে। 


এই সময় আমরা অনলাইনে এসে সার্চ করে থাকি দাঁতের কালো দাগ দূর করার মেডিসিন কি। তখন অনলাইনে অনেক মেডিসিন দেখতে পাবেন যা লিকুইড আকারে বা পেস্ট আকারে। এইগুলিতে থাকে অতিমাত্রায় এসিড। 


এইগুলি কখনো ভুলেও ব্যবহার করবেন না। এইগুলি ব্যবহারে আপনার দাঁতের এনামেল হারাবেন এবং পরে ঠান্ডা বা গরম পানি মুখে লাগলেই শির শির অনুভব হওয়া শুরু হবে। এতে করে লাভের চেয়ে ক্ষতি বেশি হবে। 


তবে আপনারা দাঁতের কালো দাগ দূর করার মেডিসিন হিসেবে একজন ডেন্টিস্টের কাছে গিয়ে স্কেলিং বা পলিশিং এর দ্বারা দাঁতের কালো দাগ স্থায়ী ভাবে দূর করতে পারবেন। 


এছাড়াও দাঁতের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় দূর করতে উপরের কথাগুলি অনুসরণ করুন। না হলে একজন ডেন্টিস্টের পরামর্শ নিয়ে চলুন। তাতে করে আপনার দাঁত ও বাঁচবে এবং দাঁতের কালো দাগ ও দূর হবে। 

দাঁতের কালো দাগ দূর করার ওষুধ


দাঁতের কালো দাগ হয়নি এমন মানুষ কম দেখা যায়। ভিবিন্ন কারণে মানুষের দাঁতের কালো দাগ হয়ে যায়। দাঁতের কালো দাগ উঠানোর উপায় খুজতে মানুষ অনেক রকম বেনামি ওষুধ ব্যবহার করে থাকে। 


তবে হাইড্রোজেন পারঅক্সাইড ও কার্বামাইড পারঅক্সাইড সমৃদ্ধ টুথপেস্ট বা জেল ব্যবহার করতে পারেন। কারণ এইগুলি খুবই উপকারী এবং দাঁতের গভীরে গিয়ে কালো দাগ দূর করে থাকে তারসাথে দাঁতের উজ্জ্বলতা ঠিক রাখে। 


এছাড়া একজন ভালো ডেন্টিস্টের পরামর্শ ছাড়া যেকোন ওষুধ ব্যবহার করা থেকে বিরত থাকবেন। এতে করে আপনার দাঁতের সুন্দর্য হারাতে পারেন অকালে।  

দাঁতের কালো দাগ উঠানোর উপায়


বিভিন্ন রকম খাদ্যাভাসের জন্যে আমাদের দাঁতে কালো দাগের সমাহার দেখা যাচ্ছে। দাঁতের সুন্দর্য নষ্ট হয়ে যাচ্ছে দিন দিন দাঁতের কালো দাগ হয়ে যাওয়ার কারণে। এর সাথে মুখের স্বাস্থ্যের প্রভাব ফেলে। তাই দাঁতের কালো দাগ উঠানোর উপায় সম্পর্কে কিছু টোটকা বলার চেষ্টা করবো। 


বেকিং সোডা ও লেবু


বেকিং সোডা দাঁতের দাগ তুলতে অত্যন্ত কার্যকর। কিছু পরিমাণ বেকিং সোডা এবং লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর এটি দাঁতে সপ্তাহে ২-৩ বার ব্রাশ করলে দাগ কমতে শুরু করবে।


কয়লার পাউডার


প্রাকৃতিক সক্রিয় কয়লার পাউডার দাঁতের ময়লা শোষণ করে এবং দাগ দূর করতে সাহায্য করে। সামান্য কয়লা পাউডার ব্রাশে লাগিয়ে দাঁত মেজে নিন।


হাইড্রোজেন পারঅক্সাইড


হাইড্রোজেন পারঅক্সাইড ব্যবহার করে মাউথওয়াশ তৈরি করে মুখ কুলকুচি করলে দাঁতের দাগ হ্রাস পায়।

দাঁতের কালো দাগ দূর করার মেডিসিন নিয়ে শেষ কথা 


দাঁতের যত্নে আমরা খুবই সজাগ থাকি। তারপর ও দাঁতের কালো দাগ দূর করার মেডিসিন নিয়ে অনেক ঘরোয়া উপায় ও আমরা বলেছি। আপনারা চাইলে দাঁতের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে ভালো করে অনুসরণ করে চললে দাঁতের কালো দাগ দূর করতে পারেন। তানাহলে একজন ডেন্টিস্টের পরামর্শ নিতে পারেন। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪