বিভিন্ন বাদ্যযন্ত্রের দাম, নাম ও ছবি | Prices of Various Musical Instruments

বিভিন্ন বাদ্যযন্ত্রের দাম, নাম ও ছবি


সূচীপত্রঃ বিভিন্ন বাদ্যযন্ত্রের দাম । বিভিন্ন সুর এবং ছন্দের মাধ্যমে মানুষ মনের ভাব প্রকাশ করে থাকে । আর এই সুর ছন্দগুলি প্রকাশিত হয় বিভিন্ন বাদ্যযন্ত্রের দ্বারা । বাদ্যযন্ত্র  সম্পর্কে আজকের এই আর্টিকেল । যারা বিভিন্ন বাদ্যযন্ত্রের দাম সম্পর্কে জানার আগ্রহ রয়েছে তাদের জন্যে ।

যেমন বিভিন্ন বাধ্যযন্ত্র নাম, ঢোলের দাম, একজোড়া তবলার দাম কত, বিভিন্ন বাধ্যযন্ত্রের নাম ও ছবি, খোলের দাম কত, তানপুরার দাম কত এবং একতারা দাম কত এই বিভিন্ন বাদ্যযন্ত্রের দাম নিয়ে জানার আগ্রহ রয়েছে তাদের জন্যে । কারণ যারা বিভিন্ন বাধ্যযন্ত্র বাজাতে চাই আবার বিভিন্ন বাদ্যযন্ত্র শিক্ষার আগ্রহ প্রকাশ করছেন কিন্তু দাম সম্পর্কে জানেন না বা জানার প্রয়োজন মনে করছেন তাদের জন্যে এই কথাবার্তা । 

বিভিন্ন বাধ্যযন্ত্র নাম


বিভিন্ন বাদ্যযন্ত্রের দাম  জানার আগে জানতে হবে বাদ্যযন্ত্রের নাম । কারণ নাম না জানলে শিখবেন বা কি আর জানবেন বা কি। এমনকি দামের ও একটি অনুমান করা কঠিন হয়ে পড়বে। একেক বাদ্যযন্ত্রের একেক নাম । যেমন হারমোনিয়াম, গিটার, তবলা, বেহালা, বাঁশি, সেক্সফোন, জাইলফোন, ঢোল, করতাল, খোল, তানপুরা, একতারা, দুতারা, ম্যান্ডোলিন এবং বেঞ্জু। 


আবার কিছু ইলেকট্রিক বাদ্যযন্ত্র রয়েছে যা জানা দরকার। কারণ এখন ইলেক্ট্রিকের মাধ্যমে যন্ত্রের সুরছন্দ ফুটিয়ে তুলছেন অনেকে। অনেকের চাহিদা দিন দিন বাড়ছে ইলেকট্রিক যন্ত্রের প্রতি। 


ইলেকট্রিক যন্ত্র 

কীবোর্ড, অরগান, পেড, ইলেকট্রিক তবলা, পিয়ানো, ইলেক্ট্রিক ড্রামস,, ইলেক্ট্রিক বেইজ গিটার ও লিড গিটার ।

বাদ্যযন্ত্র কত প্রকার ও কি কি


বাদ্যযন্ত্র কত প্রকার তা নির্ধারণ করা হয়েছে মানুষের কণ্ঠের ধ্বনির উপর নির্ভর করে। তাই বাদ্যযন্ত্র মূলত দুই প্রকার। যেমন ধ্বনিবদ্ধ ও অর্ধধ্বনিবদ্ধ। এই দুই প্রকার বাদ্যযন্ত্র গুলি দুই প্রকার কাজ থাকে সংগীতের সাথে। ধ্বনিবদ্ধ বা সুর তৈরি করা যন্ত্র। আরেকটি হচ্ছে অর্ধধ্বনিবদ্ধ বা ছন্দ তা তাল উৎপন্ন করে। 


তাহলে জেনে আসি কিভাবে এই বাদ্যযন্ত্র গুলি কাজ করে সঙ্গীতের সাথে যৌথ ভাবে। ধ্বনিবদ্ধ যন্ত্রগুলি সুর ও স্বর উৎপন্ন করে। সেতার,গিটার, বাঁশি,  হারমোনিয়াম, গিটার, বেহালা, বাঁশি, সেক্সফোন, জাইলফোন, তানপুরা, একতারা, দুতারা, ম্যান্ডোলিন এবং বেঞ্জু। 


এবার আসি অর্ধধ্বনিবদ্ধ নিয়ে। এই অর্ধধ্বনিবদ্ধ যন্ত্রগুলি ছন্দ বা তাল উৎপন্ন করে থাকে। অর্ধধ্বনিবদ্ধ যন্ত্রগুলি হলো তবলা, খোল, পেড, ড্রামস, করতাল, নাল এবং ঢোল। এই যন্ত্রগুলি তাল উৎপন্ন করবে এবং সঙ্গীতের সাথে সুরের সাথে যোগান দিয়ে সংগীতকে পরিপূর্ণতা রূপ দেবে। 


এই সুর এবং ছন্দের উভয়ের সংযোগে এক অবর্ণনীয় সংগীতের উদ্ভব হয়ে থাকে   যা যুগ যুগ ধরে সারা বিশ্বব্যাপি চলে আসছে। তার বিভিন্ন বাদ্যযন্ত্রের দাম সম্পর্কে জানার আগে কিছু বিষয় জানা প্রত্যেক বাদ্যযন্ত্র শিল্পীর জন্যে প্রযোজ্য ।



বিভিন্ন বাদ্যযন্ত্রের নাম ও ছবি


অনেকে বিভিন্ন বাদ্যযন্ত্রের নাম সম্পর্কে জানতে চাই এবং ছবি ও দেখার ইচ্ছে প্রকাশ করে। কারণ যারা অনেক নাম না জানা বাদ্যযন্ত্র দেখে নাই তাদের জানার আগ্রহ থাকে আবার অনেকে নাম শুনেছে কিন্তু দেখে নাই তাদের জন্য। আমরা নিচে কিছু বাদ্যযন্ত্রের ছবি দেওয়ার চেষ্টা করেছি । 


বিভিন্ন বাদ্যযন্ত্রের দাম, নাম ও ছবি

বিভিন্ন বাদ্যযন্ত্রের দামের মধ্যে ঢোলের দাম


ঢোল হলো বাধ্যযন্ত্রের মধ্যে খুবই পরিচিত একটি নাম এটি মাজখানে মোটা এবং দুইপাশের এক পাশ একটু বড় হয় আরেক পাশ একটু ছোট হয়। এই ঢোলক গুলি এক পাশে  ছাগলের চামড়া দিয়ে বানিয়ে থাকে এবং আরেক পাশ ছাগলের চামড়া দিয়ে তৈরী করা হয়ে থাকে। কাঠের তৈরী ভিতরে ফাঁপা। 


একটি ঢোলের দাম নূন্যতমঃ ৬৫০০ টাকা থেকে ১৫০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। 

তবে কাঠের উপর উপর নির্ভর করে এবং ঢোলের কাঠের উপর বিভিন্ন কারুকাজ নিয়ে অনেক রকম দামের তারতম্য হয়ে থাকে । 

বিভিন্ন বাদ্যযন্ত্রের দামের মত একজোড়া তবলার দাম কত


বিভিন্ন বাদ্যযন্ত্রের দামের মধ্যে তবলার দাম কত এই কথা অনেকে জানতে চাই। কারণ হলো তবলা হচ্ছে সঙ্গীতের হার্ড তাল। সংগীতের ম্যধ্যে সুর ও তাল বা সুর ও ছন্দ এই দুটি যদি না থাকে তাহলে সঙ্গীতের পরিপূর্ণতা পাই না। 


তাই তবলা সঙ্গীতের জন্যে অন্যতম একটি যন্ত্র হিসেবে ধরা হয়। তাই তবলার দাম কত এটি জানতে চাওয়া স্বাভাবিক। একজোড়া তবলার দাম নির্ভর করে কাটের উপর এবং ষ্টিলের উপর। 


একজোড়া তবলার মধ্যে একটি হচ্ছে ডাইনা বাঁ ডাঁয়া আরেকটি হচ্ছে বাঁয়া বা ডুগি । ডাইনা বাঁ ডাঁয়া তৈরি হয় আম কাঠ অথবা নিম কাঠ দিয়ে।  আর বাঁয়া বা ডুগি তৈরী হয় ষ্টিল দিয়ে বা মাটি দিয়ে। সেই হিসাবে তবলার তারতম্য হয়ে থাকে। 


ডাইনা বা ডাঁয়া আমকাঠ / বাঁয়া বা ডুগি মাটি দিয়ে তবলার দাম ৩৫০০ টাকা থেকে ৪০০০ টাকার ভিতরে 

ডাইনা বা ডাঁয়া নিমকাঠ / বাঁয়া বা ডুগি ষ্টিল দিয়ে তবলার দাম ৫৫০০ টাকা থেকে ৮০০০ টাকার ভিতরে 

ডাইনা বা ডাঁয়া আমকাঠ / বাঁয়া বা ডুগি ষ্টিল দিয়ে তবলার দাম ৪৫০০ টাকা থেকে ৫৫০০ টাকার ভিতরে 

ডাইনা বা ডাঁয়া নিমকাঠ / বাঁয়া বা ডুগি মাটি দিয়ে তবলার দাম ৪০০০ টাকা থেকে ৫০০০ টাকার ভিতরে। 

বিভিন্ন বাদ্যযন্ত্রের দামের মধ্যে খোলের দাম কত


বিভিন্ন বাদ্যযন্ত্রের মধ্যে খোল বা শ্রীখোল অথবা মৃদঙ্গ ও বলে থাকে অনেকে। এটি একটি জনপ্রিয় বাধ্যযন্ত্র। বিশেষকরে বাংলার জন্যে খুবই সুপরিচিত এবং জনপ্রিয় বাদ্য হিসিবে পরিচিত। 


প্রতিটা বাদ্যযন্ত্রের দামের মত এই খোলের দাম ও রয়েছে মোটামোটি। তবে অন্যান্য যন্ত্রের চেয়েও খোলের বা মৃদঙ্গের দাম অনেকটা কম কারণ এটি মাটি দিয়ে তৈরী হয় ও স্টিলের তৈরী হয়। 


একটি খোলের দাম নূন্যতম ৫ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে স্টিলের মৃদঙ্গ বা খোল গুলি স্টিলের  উপর নির্ভর করে দাম নির্ধারণ করে থাকে। এখানে কিছু বিষয় বলে রাখা জরুরি যে, সাধারণ খোলের দামে ৫ বা ৬ হাজার টাকা দিয়ে পেয়ে যাবেন।  


কিন্তু শ্রীখোলার দাম ৬ হাজার টাকার উপরে হয়ে তাকে। খোলের দাম কম হওয়ার কারণ হচ্ছে এর সাঁজ বা স্কেলের স্বর উঠানামা করে করে বা নষ্ট হয় তাড়াতাড়ি। আর শ্রীখোলের সাঁজ বা স্কেল সহজে নষ্ঠ হয় না বা পরে যায় না।  

বিভিন্ন বাদ্যযন্ত্রের দামের মধ্যে তানপুরার দাম কত


তানপুরা উচ্চাঙ্গ সংগীতের জন্যে বেশি ব্যবহৃত হলেও তারপুরা সঙ্গীত প্রিয় ব্যক্তির জন্যে খুবই প্রয়োজনীয় এবং জনপ্রিয় বাদ্যযন্ত্র। চারটি চিকন তারের সমাহার এই তানপুরা বাদ্যযন্ত্রটি অত্যন্ত গাম্ভীর্যপূর্ণ সুরে ভর্তি। বিভিন্ন বাদ্যযন্ত্রের দামের মধ্যে তানপুরার দাম ও মুটামুটি অনেক টাকা। 


একটি তানপুরার দাম ১০ হাজার টাকা থেকে শুরু করে ৫০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে ১০ হাজার টাকার নিচেও তানপুরা পাওয়া যায়। প্রকৃতপক্ষে মেটেরিয়াল এবং শব্দের মধুরতার উপর ভিত্তি করে এই তানপুরার দাম নির্ধারণ হয়ে থাকে । 

বিভিন্ন বাদ্যযন্ত্রের দামের মধ্যে একতারা দাম কত


বাউল শিল্পীদের হাতে শোভা পাওয়া এই যন্ত্রটির নাম হচ্ছে একতারা। এই যন্ত্রটি একটি তার দিয়ে তৈরী হয়ে থাকে তাই এটির নাম একতারা। এটি খুবই জনপ্রিয় একটি বাদ্যযন্ত্র। প্রায় মানুষের ঘরে এটি সুন্দর্যের জন্যে ও দর্শনীয় করে রাখে। 


যদিও বিভিন্ন বাদ্যযন্ত্রের দামের মধ্যে একতারা দাম কত এই কথা অনেকে জানতে চাই। ঘরের শোভা বর্ধনের জন্যে বা যারা বাউল গান পছন্দ করে তাদের স্মরণে ও অনেকে এই একতারা ক্রয় করে ঘরে রাখে। 


বিভিন্ন বাদ্যযন্ত্রের দামের মধ্যে একতারা দাম তেমন একটা বেশি না। কারণ এটি লাউ দিয়ে বানিয়ে থাকলেও এখন মানুষ আর লাউয়ের একতারা বানায় না। এখন কাঠের সুন্দর্য মানুষকে মোহিত করেছে তাই বেশিরভাগ একতারা এখন কাঠের হয়ে থাকে। 


একটি একতারা সর্বনিম্ন ৫০০ টাকা থেকে ২ হাজার টাকা বাজেটের মধ্যে পেয়ে যাবেন। যদিও একটু সুন্দর্য লক্ষ্য করে কিনার মানুষিকতা রাখেন তাহলে। নচেৎ ৫০০ থাকে থেকে ৭০০ টাকা দিয়ে একতারা পাওয়া যায় আমাদের বাংলাদেশের বিভিন্ন বাধ্যযন্ত্রের দোকানে। 

বিভিন্ন বাদ্যযন্ত্রের দাম নিয়ে শেষ কথা


আমরা বিভিন্ন বাদ্যযন্ত্রের দাম নিয়ে এবং বিভিন্ন বাদ্যযন্ত্রের সম্পর্কে বিভিন্ন ভাবে আলোচনা করেছি। যেহেতু এই আর্টিকেল বিভিন্ন বাদ্যযন্ত্রের দাম নিয়ে সেহেতু বাদ্যযন্ত্রের দাম সম্পর্কে ধারণা নেওয়ার জন্যে যারা খুঁজছেন তাদের জন্যে এটি আদর্শ একটি স্থান হতে পারে। আশা করি আপনার প্রতিটা বাদ্যযন্ত্র সম্পর্কে একটি সঠিক ধারণা পেয়ে যাবেন। কারণ বর্তমানে যুগের তাল মিলিয়ে নিত্যপণ্যের দাম এবং যন্ত্রের দাম বাড়ছে মেটেরিয়েলস এর দামের কারণে সেহেতু ধারণা নিয়ে বাদ্যযন্ত্র কিনতে আপনার আর তেমন বেগ পেতে হবে না। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪