কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয়

কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয়

সূচীপত্রঃ কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয়-ভিটামিন মানুষের শরীরের প্রত্যেকটা প্রক্রিয়াকে প্রভাবিত করে। অনেকে এই ভিটামিনের অভাবে নানা সমস্যায় ভুগে। কারণ যথেষ্ট ভিটামিনের অভাব পূরণ না হলে শরীরের নানা প্রকার ত্রুটি দেখা দেয় ।


সেই কারণে আমরা ভিটামিনের অভাব নিয়ে আজকের এই টপিক সাজিয়েছি। বিশেষ করে কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয় এই কথার মাধ্যমে আমরা ভিটামিনের অভাবে আরো অন্যান্য কি কি সমস্যা হয় সেই গুলি ও তুলে ধরার চেষ্টা করবো । 


যেমন জিভে ঘা কোন ভিটামিনের অভাবে হয়, দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে, কোন ভিটামিনের অভাবে গলা শুকিয়ে যায়, কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয়, কোন ভিটামিনের অভাবে গা ঘামে, কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায় এবং কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এই সমস্ত সমস্যা নিয়ে আলোচনা করবো । 

দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে


ভিটামিন ছাড়া মানুষের স্বাস্থ্য পরিপূর্ণতা লাভ করে না। ঠিক সঠিক এবং পর্যাপ্ত ভিটামিনের অভাবে আমাদের শরীরের কিছু ত্রুটি দেখা দেয় তার মধ্যে দাঁতের মাড়ি দিয়ে রক্ত  পড়া। তাই এই টপিকে আমরা জানবো দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে। 


বিশেষ করে ভিটামিন সি এর অভাবে আমাদের দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে। মানব শরীরের যখন ভিটামিন সি এর অভাব হয় তখন মাড়ি ফুলে যায় পরে রক্ত পড়ে। এই অবস্থা হলে তাকে দন্ত চিকিৎসা বিজ্ঞানে স্কার্ভি বলে থাকে। এটি একটি ভিটামিন সি সংক্রান্ত রোগ। 


যা পর্যাপ্ত পরিমান ভিটামিন সি এর উৎস যে সব খাবারের মধ্যে রয়েছে সেগুলি খেলে ভিটামিন সি এর অভাব দূর হয়ে যায়। যেমন, লেবু জাতীয় খাদ্য কমলা লেবু, মালটা, বাতাবি লেবু এছাড়াও শাকের মধ্যে রয়েছে পালং শাক, ব্রোকলি ও পাটিশাক । 


দাঁতের মাড়িতে রক্ত পড়ার এই সমস্যা যদি দীর্ঘদিন দেখা যায় তাহলে সেটি ডেন্টাল  হাইজিনের সমস্যা ও হতে পারে। সেই ক্ষেত্রে কোন ডেন্টিসের পরামর্শ নিতে পারেন। 


কোন ভিটামিনের অভাবে গলা শুকিয়ে যায়


ঘটনার পুনরাবৃত্তি করতে হচ্ছে যে, কোন ভিটামিনের অভাবে গলা শুকিয়ে যায়। এটি আমরা ছোট কালে পড়েছি। হয়ত এখন চর্চা না করার কারণে সব ভুলে গেছি। কিন্তু আমরা যখন এই সমস্যায় পড়ি তখন আমাদের মধ্যে একটু সচেতনতান বৃদ্ধি পায় এবং অনলাইনে গিয়ে খোঁজাখুঁজি করি যে কোন ভিটামিনের অভাবে গলা শুকিয়ে যায়। 


এক কোথায় বলতে গেলে ভিটামিন এ এর অভাবে গলা শুকিয়ে যায় বা শুষ্ক ভাব অনুভুতি হয়। ভিটামিনের এ এর গুরুত্ব খুবই বেশি গলা শুষ্কতার জন্যে। এই ভিটামিন এ এর অভাবে গলার শ্লেষ্মা ও ঝিল্লির শুস্কতা অনূভব হয় তখন গলা শুকিয়ে যায়। তাই নিয়মিত যতেষ্ট পরিমান পানি পান করা খুবই জরুরি এই সমস্যা থেকে সমাধানের জন্যে। 


ভিটামিন এ এর অভাব পূরণের জন্যে আমরা কিছু খাদ্যভ্যাস করতে পারি। যেমন মিষ্টি আলু, মিষ্টি কুমড়া এবং গাজর ও শাক সবজি । 


কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয়


দাঁতের সমস্যা প্রায় মানুষের মধ্যে দেখা যায়। এই দাঁতের মধ্যে যখন ক্ষয় হয়ে যায় তখন অনেকে জানেনা তার কারণ। এই পাতায় আমাদের কথা হচ্ছে কোন ভিটামিনের অভাবে দাঁত ক্ষয় হয়। 


কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয়

যারা বেশি করে পান, সিগারেট এবং গুটকা খাওয়ার প্রবণতা রয়েছে দেখবেন তাদের মধ্যে বেশি দেখা যায় দাঁত ক্ষয় হয়ে যাওয়ার অবস্থা। ভিটামিন ডি' র অভাবে দাঁতের ক্ষয় হয়। এই ভিটামিন ডি দাঁতের ক্যালসিয়াম ও ফসফরাস কে শোষণ করে থাকে। ক্যালসিয়াম ও ফসফরাস দাঁতের এনামেল এবং দাঁতের শক্তির যোগান দেয়। 


এই ভিটামিন ডি' র অভাবে দাঁতের ক্ষয় এর সাথে এনামেল দুর্বল হয়ে গেলে দাঁতের গহব্বরে সমস্যার সৃষ্টি হয় এবং ক্যাভিটির সমস্যা দেখা দেয় । 


এই সম্পর্কিত আরো কিছু পোস্ট
চোখের ছানি অপারেশন কত

কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয়


ভিটামিনের অভাবে আমরা অনেক সমস্যা পরিলক্ষিত করি তার মধ্যে চোখের নিচে কালো দাগ পড়া। যাদের মধ্যে এই সমস্যার দেখা মিলেছে তারা মনে করে থাকে অনিদ্রা কিংবা মানসিক অবসাদের কারণে হয়তো এই চোখের নিচে কালো দাগ হয়ে থাকে। 


কিন্তু আসলে অনেকে জানেনা যে কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয়। চোখের নিচে ভিটামিন ডি, এ, কে, বি১২ এবং ই এর  অভাবে চোখের নিচে কালো হয়ে যায়। শুধু অনিদ্রা নয় যারা বিশেষ করে ভিটামিন ভিটামিন ডি, এ, কে, বি১২ এবং ই এর অভাবে ভুগছেন তারাই একমাত্র এই সমস্যায় প্রতিত হয়েছেন। 


এই সমস্যা থেকে উত্তরণের জন্যে সূর্যের সংস্পর্শে যেতে পারেন এবং সাথে ভিটামিন ডি, এ, কে, বি১২ এবং ই সমৃদ্ধ খাবার গুলি খেতে পারেন। কারণ এই ভিটামিন গুলির অভাবে আরো অনেক প্রকার সমস্যা দেখা দিতে পারে।  

কোন ভিটামিনের অভাবে গা ঘামে


যদিও আমাদের এই এলবামটা হচ্ছে কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয়। কিন্তু বলতে বলতে আমরা কোন ভিটামিনের অভাবে শুধু চোখের নিচে কালো দাগ নয়। 


শরীরের যে সমস্ত সমস্যা আমরা দেখতে পাই এর পিছনের কাজ গুলি করে থাকে ভিটামিন। ভিটামিনের অভাবে অনেক সমস্যার সম্মুখীন হতে হয় তার মধ্যে কোন ভিটামিনের অভাবে গা ঘামে এখন আমরা সেটি বলার চেষ্টা করছি।


অনেক সময় দেখবেন অনেক পরিশ্রম করার ফলে মানুষের শরীরে অজস্র ঘাম দেখা যায় সাথে ঘামের গন্ধ। খুব অল্প পরিশ্রমেও দেখবেন অনেকে খুব সহজে ঘেমে যাচ্ছে। কোন কারণ ছাড়াই কপালের মধ্যে বিন্দু বিন্দু ঘাম দেখা যায় হাত ঘামছে। 


পুষ্টিবিদরা বলছেন ভিটামিন বি ১২' র অভাবে গা ঘামে বা শরীর ঘামে। শরীর ঘামলে অত্যন্ত বাজে পরিস্থিতিতে পড়তে হয়। এর সাথে মানুষের স্বাভাবিক মেজাজ নষ্ট হয়ে খিটখিটে হয়ে যায়। 


এই ভিটামিন বি১২ এর অভাব পূরণ করার জন্যে যথেষ্ট পরিমান ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার খাওয়া খুবই জরুরি। যেমন দুধ, ডিম, কলা এবং নানা প্রকার সবুজ শাকসবজি সাথে পাকা আম ও পাকা পেঁপে খেতে পারেন যা আপনার শরীরের স্নায়ু তন্ত্রকে মজবুত করবে এবং সাথে বেশি পরিমানে পানি করা খুবই জরুরী। 

কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়


এই সমস্যাটি বেশি মানুষের মধ্যে দেখা যায় যে কম বয়সে চুল পড়ে যাওয়ার প্রবণতা। যখন যৌবন বয়সে বিশেষ করে বিয়ের আগে চুল পড়ে যায় বা ঝরে যায় তখনি মানুষের মধ্যে এক অজানা ভয় কাজ করে। 


কিন্তু তথ্যপ্রযুক্তির আশীর্বাদে অনলাইনে এসে খুঁজে করে যে কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়। অনেকে কিন্তু জানেনা কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়। বিশেষ করে ভিটামিন ডি এবং ভিটামিন বি১২ এর অভাবে চুল পড়ে যায়। 


এই দুটি ভিটামিন ডি এবং বি ১২ চুলের পুষ্টির যোগানদাতা হিসেবে কাজ করে। চুলের বৃদ্ধি ঘটে এবং মাথার ত্বকের পুষ্টির যোগান দিয়ে থাকে। তবে যারা সূর্যের আলো থেকে দূরে থাকেন তারা এই সমস্যার বেশি পতিত হয়। 


প্রতিদিন ভিটামিন ডি' র যোগানের জন্যে সূর্যের আলোতে থাকেন ১০ থেকে ১৫ মিনিট পর্যন্ত। তাছাড়াও ভিটামিন ই এর ও প্রভাব রয়েছে খুবই চুল পড়ে যাওয়ার ক্ষেত্রে। ভিটামিন বি১২ রক্ত সঞ্চালন বাড়িয়ে তুলে সাথে চুলের বৃদ্ধিতে সহায়তা করে। 


এবং ভিটামিন ই হচ্ছে এন্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে মাথার চুলে। তাই প্রায় সময় আপনি চাইলে এই পুষ্টিগুলির অভাব পূরণের জন্যে স্বাস্থ্য সম্মত খাবার গ্রহণ করতে পারেন। 

কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়


কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয় এই নিয়ে কথা বলতে বলতে আমরা অনেকটা পথ চলে এসেছি। ভিটামিন এর গুরুত্ব মানব শরীরে অত্যন্ত জরুরি। এবার বলার চেষ্টা করবো কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়। 


ভিটামিন সি এর অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়। ভিটামিন সি কে আস্করবিক এসিড নামেও বলে থাকে। এটি মাড়ির স্বাস্থ্য বজায় রাখে এবং টিস্যু পুনর্গঠনে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন সি এর অভাবে মাড়ির প্রদাহ এবং ভিবিন্ন রকম সমস্যা হয়ে থাকে। 


ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া বেশি জরুরি এজন্যে যে দাঁতের মাড়ি যাতে ফুলে না যায় বা ফুলে গিয়ে রক্ত না পড়ে। এক্ষেত্রে আপনি কমলা, মালটা এবং ভিবিন্ন রকম ভিটামিন সি সমৃদ্ধ শাকসবজি খেতে পারেন। কারণ দাঁতের মাড়ির সমস্যা উত্তরণের জন্যে ভিটামিন সি এর অবদান খুবই বেশি ।

কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয় এই বিষয়ে শেষ মন্তব্য


চোখের নিচে কালো হয়ে গেলে আমাদের সুন্দর্য লোপ পাই তাই আমরা চিন্তিত থাকি এই বিষয় নিয়ে। আমরা চেষ্টা করেছি কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয় এই সম্পর্কে সবিস্তারে বলার। শুধু চোখের নিচে কালো হওয়া নই। কোন ভিটামিনের অভাবে কি সমস্যা হয় এই নিয়ে আরো অনেক কিছু উপরে আলোচনা হয়েছে। আশা করি মনের দ্বন্ধ দূর হবে এই আর্টিকেল থেকে। আগামী আর্টিকেলের জন্যে অপেক্ষা এবং সাথেই থাকুন। শুধু ছোট্ট করে আমাদের পোস্টের ইমেইল নোটিফিকেশনে গিয়ে  আপনার প্ৰয়োজনীয় ইমেইল টা দিয়ে যুক্ত থাকুন। ধন্যবাদ। 

প্রায় জিজ্ঞাসিত প্রশ্নাবলী ( FAQ )


জিভে ঘা কোন ভিটামিনের অভাবে হয় ? 

ভিটামিন বি ১২ এর অভাবে জিভে ঘা হয়। যা জিভের স্বাদের অনুভিতি হানি করতে পারে জিভ ফুলেও যেতে পারে।  


চোখের নিচে কালো দাগ দূর করার উপায় কি?

চোখের নিচে কালো দাগ দূর করতে পর্যাপ্ত ঘুম, ভিটামিন সমৃদ্ধ খাবার, নিয়মিত পানি পান, সানস্ক্রিন ব্যবহার এবং চোখের ত্বকে হালকা ম্যাসাজ সাহায্য করে।


কোন ভিটামিনের অভাবে ঠোঁট কালো হয়?

ভিটামিন বি ১২ অভাবে ঠোঁট কালো হয়ে যায়। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪