মেয়েদের সাদা স্রাব হলে কি করনীয় এবং মেয়েদের সাদা স্রাব এর আয়ুর্বেদিক চিকিৎসা

মেয়েদের সাদা স্রাব হলে কি করনীয়

সূচীপত্রঃমেয়েদের সাদা স্রাব হলে কি করনীয় । মেয়েদের এই ধরণের সমস্যা প্রতিটি মেয়ের মধ্যে হয়ে থাকে বা দেখা দেয়। মেয়েদের সাদা স্রাব এটি স্বাভাবিক সমস্যা।  অনেকে এই সাদা স্রাব হলে কি করা প্রয়োজন এই বিষয়ে অনেকে অজ্ঞ। তাই আজকের আর্টিকেল কথা বলার চেষ্টা করবো বিশেষ করে মেয়েদের সাদা স্রাব হলে কি করনীয় এই নিয়ে । 


তাছাড়াও আরো রয়েছে মেয়েদের সাদা স্রাব কেন হয়, মেয়েদের সাদা স্রাব এর ঔষধ, মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া চিকিৎসা, মেয়েদের সাদা স্রাব হলে কি করনীয়, মেয়েদের সাদা স্রাব বেশি হলে কি করণীয় এবং মেয়েদের সাদা স্রাব বন্ধ করার উপায় কি এই সব নিয়ে আলোচনা করার চেষ্টা করবো । 

মেয়েদের সাদা স্রাব কি এবং কেন হয় 


মেয়েদের সাদা স্রাব এটি স্বাভাবিক একটি প্রক্রিয়া যাকে লিউকোরিয়া ও বলে থাকে ডাক্তারি ভাষায় । এটি প্রাকৃতিক ভাবে হয়ে থাকে মেয়েদের জীবনে। বিশেষ করে যারা নতুন সাদা স্রাব দেখেছেন বা যাদের মধ্যে নতুন সাধ স্রাব নিঃসরণ  হয়েছে তাদের মনে এই এই প্রশ্ন মেয়েদের সাদা স্রাব কেন হয় । 


মেয়েদের সাদা স্রাব হচ্ছে দেখতে দুধের মতো তরল যা মেয়েদের যোনি থেকে নির্গত হয়। কিন্তু কারণ রয়েছে মেয়েদের সাদা স্রাব নির্গত হওয়ার পিছনে। তারমধ্যে যোনির স্বাস্থ্য বজায় রাখে। যোনির পি এইচ স্তরকে সঠিক মাত্রায় বজায় রাখার কারণে হয়ে থাকে । 


যোনিপথকে সংক্রমণ থেকে রক্ষা করার জন্যে যথেষ্ট ভূমিকা পালন করে এই সাদা স্রাব। তাছাড়াও মেয়েদের সাদা স্রাবের পরিমাণ ও প্রকৃতি মেয়েদের বয়স, মাসিক চক্র, যৌন উত্তেজনা, গর্ভাবস্থা ইত্যাদির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে । 

মেয়েদের সাদা স্রাব এর ঔষধ


মেয়েদের সাদা স্রাব হলে তেমন কোন সন্দেহের কারণ নেই। কারণ এটি স্বাভাবিক প্রক্রিয়া হলেও অনেকে সময় অনেক মেয়েদের মধ্যে সাদা স্রাব বেশি দেখা যায়। তবে কখনো কখনো অতিমাত্রায় হলে মনের মধ্যে কিছুটা চঞ্চলতার সৃষ্টি হয়।


মেয়েদের সাদা স্রাব হলে কি করণীয় এর মধ্যে মেয়েদের সাদা স্রাব এর ঔষধ সম্পর্কে ধারণা দেওয়া একটি করণীয় কাজ। না হলে অনেকের মনে সন্দেহের সৃষ্টি হতে পারে ।  


সাদা স্রাবের চিকিৎসা গুলির মধ্যে ব্যাকটেরিয়া ইনফেকশনে অথবা ফাঙ্গাল ইনফেকশনের জন্যে এন্টিফাঙ্গাল বা এন্টিবায়োটিক ঔষধ দিয়ে থাকে বা ভালো কাজ করে । 


তবে মেট্রোনিডাজল, ক্লোট্রিমাজোল এবং ফ্লুকোনাজোল এই সব ঔষধ গুলি ও ব্যবহৃত হয় সাধারণ ভাবে। আবার উপরোক্ত ঔষধ গুলির পাশে কিছু ক্রিম যোনিতে ব্যবহার করার জন্যে উপযুক্ত হতে পারে । 


এই সব ঔষধ গুলি সেবন বা ব্যবহার করার আগে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নিয়ে ব্যবহার করা উচিত । কারণ অতিরিক্ত ঔষধ সেবন বা ব্যবহারে সমস্যা বৃদ্ধি ও হতে পারে । 

মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া চিকিৎসা


মেয়েদের সাদা স্রাব হলে কি করনীয় গুলির মধ্যে মেয়েদের সাদা স্রাব এর ঘরোয়া চিকিৎসা হল অন্যতম উপায়। আমরা ঘরোয়া উপায়ে চাইলে এই সমস্যার সমাধান অনেকটা করতে পারি। 


যেমন আমরা বলেছিলাম মেয়েদের সাদা স্রাব কেন হয় এবং কারণগুলি কি। এবার আসি সেই সমস্ত কারণ গুলির বিরুদ্ধে কি কি করতে হবে সেইদিকে নজর দিলেই  ঘরোয়া ভাবে চিকিৎসা করা অনেকটা সম্ভব। 


  • আদা চা চামচ হলুদ মিশি য়ে গরম দুধের সাথে প্রতিদিন খেলে সাদা স্রাবের সমস্যার অনেকটা সমাধান হয়ে যায় কারণ হলুদের মধ্যে রয়েছে এন্টি সেপটিক গুন্ । 
  • ধনেপাতার বীজ বা ধনিয়া কে সারা রাত এক গ্লাস পানিতে ভিজতে দিয়ে সকাল বেলা সেই পানি গুলি খেয়ে ফেলুন তাহলে সাদা স্রাবের সমস্যা অনেকটা দূর হয়ে যাবে। 
  • প্রতিদিন কাঁচা টমেটো খেলে মেয়েদের সাদা স্রাবের অনেকটা সমস্যা সমাধান হয়ে যায়। 
  • সবুজ সবজি ও ফলমূল খাওয়া বেশি করে জরুরি সাদা স্রাবের চিকিৎসার ক্ষেত্রে। 
  • তৈলাক্ত ও চর্বি জাতীয় খাবার ত্যাগ করাও মেয়েদের সাদা স্রাবের চিকিৎসা।  
  • আমলকিতে প্রচুর ভিটামিন সি রয়েছে। ভিটামিন সি মেয়েদের রক্ত পরিষ্কার করতে সহায়তা করে। তাই আমলকির রস এবং মধু মিশিয়ে প্রতিদিন সকাল বেলা খেলে মেয়েদের সাদা স্রাবের সমস্যা অনেকটা দূর হয়ে যায়।  
  • মেথি খুবই উপকারী একটি উপাদান তাই মেথিবীজ সিদ্ধ করে সেই পানি প্রতিদিন খেলে মেয়েদের যোনির স্বাস্থ্য ভালো থাকে এবং মেয়েদের সাদা স্রাব নিয়ন্ত্রণে থাকে। 
  • তুলসী পাতার অনেকগুন তাই তুলসী পাতা প্রতিদিন খেলে এন্টি ব্যাকটেরিয়াল এবং এন্টিফাঙ্গাল গুন্ পাবেন যা মেয়েদের সাদা স্রাবের জন্যে উন্নত মানের ঘরোয়া চিকিৎসা।  

মেয়েদের সাদা স্রাব হলে কি করনীয়


মেয়েদের সাদা স্রাব বা লিউকোরিয়া রোগ যেহেতু স্বাভাবিক একটি শরীরিক প্রক্রিয়া সেহেতু করণীয় হিসেবে অনেক কিছু রয়েছে তা নাহলে সেপটিক হয়ে যাওয়ার অনেক কারণ রয়েছে। মেয়েদের সাদা স্রাব হলে কি করনীয় এই হিসেবে স্বাস্থ্য বিধি মেনে চলা প্রাথমিক ভাবে অত্যন্ত জরুরি । আমরা এই টপিকে এই কথা গুলি জানার চেষ্টা করবো। 


  • প্রতিদিন স্নান করার সময় মৃদু গরম জল দিয়ে সাবান দিয়ে পরিষ্কার করা জরুরী। 
  • শুষ্ক এবং পরিষ্কার আন্ডার গার্মেন্টস পরিধান করার প্রয়োজন তার সাথে নিয়মিত পরিবর্তন করা ও জরুরি। 
  • প্রোবায়োটিক খাবার খাওয়া খুবই জরুরি সাথে সবুজ শাক সবজি ও ফলমূল খাওয়া দরকার। 
  • পানি পান করা ও খুব জরুরি কারণ পানি আপনার শরীর থেকে টক্সিন বের করে দিয়ে সংক্রমনের ঝুঁকি কমায়। 
  • সংক্রমন সম্ভাবনা থেকে রক্ষা পেতে চিনি সহ প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলতে হবে। 

মেয়েদের সাদা স্রাব বন্ধ করার উপায়


লিউকোরিয়া বা মেয়েদের সাদা স্রাব বন্ধ করার উপায় হিসেবে অনেক কিছু রয়েছে। তবে আমরা সব সময় ডাক্তারের কাছে না গিয়ে স্বাভাবিক ভাবে সমস্যা সমাধানের পথ সম্পর্কে বলে থাকি। 


বেশি যদি মেয়েদের সাদা স্রাব নিঃসরণ হয় এবং সাদা স্রাব খুব দুর্গন্ধ যুক্ত হয় তাহলে একটু সতর্কতা অবলম্বন করা জরুরি। এই ক্ষেত্রে আপনাকে যৌন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে গিয়ে পরামর্শ নেওয়া খুবই জরুরি। 


তবে মেয়েদের সাদা স্রাব হলে কি করণীয় স্রাব বন্ধ করা সম্পর্কে একটু ভালো করে লক্ষ্য করা দরকার। কারন এতে করে যৌন সমস্যা ভুগ করতে হয়। এই ক্ষেত্রে মেথি বীজের পানি, আমলকির রস বা তুলসী রস সেবন করা অত্যন্ত প্রয়োজন। 


এইগুলি সাদা স্রাব বন্ধ করার জন্যে অত্যধিক কাজ করে থাকে। খাদ্যাভ্যাসে পরিবর্তন করতে হবে। সাথে প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। 

অবিবাহিত মেয়েদের সাদা স্রাব কেন হয়


বিবাহিত মেয়েদের যে সাদা স্রাব হয় তা কিন্তু নই। অনেক সময় অনেক অবিবাহিত মেয়েদের ও সাদা স্রাব যায়। তবে বিবাহিত মেয়েদের চেয়ে অবিবাহিত মেয়েদের সাদা স্রাব হয় হরমোন জনিত কারণে। 


মাসিক চক্রের বিভিন্ন পর্যায়ে উঠানামা করলে হরমোন জনিত সমস্যার কারণে অবিবাহিত মেয়েদের সাদা স্রাব হয়ে থাকে। আবার অনেক সময় যোনি সংক্রমের কারণে অবিবাহিত মেয়েদের সাদা স্রাব হয়ে থাকে। এই ক্ষেত্রে সাধ স্রাবের রং পরিবর্তন এবং দুর্গন্ধযুক্ত  হতে ও পারে। 


এই এক্ষেত্রে উপরোক্ত মেয়েদের সাদা স্রাব হলে করণীয় কি এই বার্তা গুলি পরিলক্ষিত করলেও অনেক সমস্যার সমাধান হয়। তবে অবিবাহিত মেয়েদের মধ্যে যদি বেশি সাদা স্রাব হয়ে থাকে তাহলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হওয়া খুবই জরুরি।  

মেয়েদের সাদা স্রাব এর আয়ুর্বেদিক চিকিৎসা


সারা বিশ্বের আনাচে কানাচে চিকিৎসার উপকরণ ছড়িয়ে রয়েছে। সেই উপাদানগুলি যদি আমরা জানি বা চিনে থাকি তাহলে অনেক সমস্যা আমরা নিজেরাই সমাধান করতে পারি। 


মেয়েদের সাদা স্রাব এর আয়ুর্বেদিক চিকিৎসা একটি অত্যধিক পুরোনো পদ্বতি যা দিয়ে আদিমকাল থেকে চলে আসছিল। আজকে আমরা সেই বিষয়ে আলোকপাত করবো আশা করি অনেক কিছু নতুনত্বের সন্ধান পাবেন। 


যদিও আজকের জার্নিটা আমরা শুরু করেছিলাম মেয়েদের সাদা স্রাব হলে করণীয় কি এই বিষয় নিয়ে। ধীরে ধীরে আমরা অনেক সমস্যার সমাধান নিয়ে কথা বলেছি ইতিপূর্বে আশা করি এই সমাধানগুলি আপনাদের অনেক কাজে আসবে। চলুন দেরি না করে এগিয়ে যাওয়া যাক। 


সাদা স্রাবের সমস্যা থেকে মুক্তি পেতে অশোক চূর্ণ খুবই দারুন একটা আয়ুর্বেদিক ঔষধ। এই অশোক চূর্ণ সাধ স্রাবের জন্যে খুবই অসাধারণ কাজ করে এবং যৌনির স্বাস্থ্য ভালো রাখে। এটি অশোক গাছের ছাল থেকে তৈরী হয়। এটি প্রতিদিন সেবন করতে পারেন। 


প্রতিদিন ত্রিফলা সেবন করতে পারেন পানির সাথে মিশিয়ে রাতে ঘুমানোর আগে খেতে পারেন এটি এন্টিবায়োটিক হিসাবে অত্যাধিক কার্যকর। 


লোধ্র একটি গুরুত্বপূর্ণ আয়ুর্বেদিক উদ্ভিদ যা স্রাবের পরিমাণ কমাতে সহায়ক। এটি এক চামচ পরিমাণ পানির সাথে মিশিয়ে দিনে দুইবার খেতে পারেন।


মেয়েদের সাদা স্রাব বন্ধ করার জন্যে এবং স্বাস্থ্যের জন্যে অশ্বগন্ধা খুবই উপকারী। প্রতিদিন অশ্বগন্ধা সেবন করতে পারেন এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং দুর্বলতা কমিয়ে আনে।  

মেয়েদের সাদা স্রাব হলে কি করনীয় নিয়ে লেখকের শেষ কথা


মেয়েদের সাদা স্রাব হলে কি করনীয় এই বিষয়ে কথা বলতে বলতে অনেক দূর এগিয়ে গেছি। শেষ পর্যায়ে এসে এই কথায় বলবো। আমরা সাদা স্রাব নিয়ে করণীয়, ঔষধ, আয়ুর্বেদিক চিকিৎসা এবং ঘরোয়া উপায় সম্পর্কে সমাধান দেওয়ার চেষ্টা করেছি। আশা করি এই নিয়ে সংশয় কিংবা চিন্তার কোন কারণ নেই।  উপরোক্ত নিয়মে চলাফেরা করলে আশা করি সমস্যার সমাধান হবে


সাদা স্রাবের সমস্যায় করণীয়

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪