ঘুমের মধ্যে নাক ডাকার কারণ ও নাক ডাকা বন্ধ করার হোমিওপ্যাথি ঔষধ

ঘুমের মধ্যে নাক ডাকার কারণ



সূচীপত্রঃঘুমের মধ্যে নাক ডাকার কারণ। ঘুমের মধ্যে নাক ডাকার সমস্যা ভুগে নাই এমন মানুষ খুবই কম পাবেন। কিংবা আপনি নাক না ডাকলেও পাশের নাক ডাকা মানুষের কবলে ও হলে আপনি পড়েছেন নিশ্চয়। হ্যা আজেকের আয়োজন তা সেই নাক ডাকা মানুষটির কষ্টের কথা নিয়ে ।


ঘুমের মধ্যে নাক ডাকার কারণ, নাক ডাকার সমস্যা কেন হয়, নাক ডাকার সমাধান, নাক ডাকা বন্ধের মেশিনের দাম, নাক ডাকার ওষুধ কি এবং নাক ডাকা বন্ধ করার ঘরোয়া উপায় নিয়ে আজকে পসরা সাজিয়েছি। আশা করি কথা গুলি জানলে আপনারাও উপকৃত হবেন। 

নাক ডাকার সমস্যা কেন হয়


বিভিন্ন কারণে হওয়া সাধারণ সমস্যাগুলির মধ্যে নাক ডাকা একটি সমস্যা। অনেকে যখন প্রায় রাত্রে নাক ডাকার মত অভিশপ্ততায় ভোগে তখন জানার আগ্রহ প্রকাশ পাই যে, নাক ডাকার সমস্যা কেন হয়। এট বহুবছর ধরে চলে আসছে । 


নাক ডাকা বড় ব্যাধি কিংবা বড় সমস্যা  না হলেও অনেক লজ্জায় পড়তে হয় এবং অনেকের তুপের মুখে পড়তে হয় এমনি অনেক অভিযোগের কারন হয়ে দাঁড়ায় । শরীরিক স্বাসপ্রশ্বাসের প্রতিবন্ধকতার কারণে মূলত এই নাক ডাকা সংঘটিত হয়ে থাকে । 


শ্বাসনালীতে বাধা সৃষ্টি হলেই নাক ডাকা শুরু হয় । মানব শরীরের শ্বাস প্রশ্বাসের নালীতে পর্যাপ্ত বাতাস আদান প্রদানের ব্যাঘাত ঘটলে বা বায়ু বাধাগ্রস্থ হলেই মানুষ নাক ডাকে বা নাক ডাকার শব্দ শুরু হয় । বায়ুর আদান প্রদান যত বেশি বাধাগ্রস্থ হয় তত বেশি আওয়াজ বা শব্দের সৃষ্টি হয় ।  

ঘুমের মধ্যে নাক ডাকার কারণ


অনেকে দুষ্টমি করে বলেন নাক ডাকা একটি প্রতিভা যে প্রতিভা সবার মধ্যে থাকে না। এটি হয়ত মজার চলে বলে থাকে। আসলে ঘুমের মধ্যে নাক ডাকার কারণ অনেকগুলি রয়েছে। চলুন বন্ধুরা জেনে আসি যে, শুধু নাক ডাকার সমস্যা থাকলে নই। ঘুমের মধ্যে নাক ডাকার কারণ গুলি কি। 


  • ঘুমানোর সময় পেশী শিথিল হয়ে শ্বাসনালীর টিউব সংকোচিত হওয়া নাক ডাকার কারণ।  
  • ঘুমের মধ্যে পিচ নিচের দিকে শোয়া নাক ডাকার একটি অন্যতম কারণ। 
  • শরীরের যখন মেদ জন্মে তখন সেটি স্বাস নালিতে চাপ তৈরী করে এবং নাক ডাকার শব্দ শোনা যায়। 
  • জন্মগত ভাবে শ্বাসনালীর কাঠামোগত ত্রুটি যেমন বক্র নাক হলে বা টনসিল বড় থাকলে বা কোন কারণে যদি শ্বাসনালীর ত্রুটি থাকে তাহলেও নাক ডাকার কারণ হতে পারে।
  • শ্বাসনালীতা মাংস বৃদ্ধি পেলেও নাক ডাকে । 
  • সাইনাসের সমস্যা, এলার্জি অথবা ঠান্ডা সংক্রমণ হলেও নাক ডাকার কারণ হয়ে দাঁড়ায়। 
  • অতিরিক্ত অ্যালকোহোল, ধূমপানের প্রভাবে স্বাস নালীকে শিথিল করে দেয়ার কারণেও নাক ডাকে।
  • শরীরের অতিরিক্ত ওজন বৃদ্ধি পাওয়ার জন্যে নাক ডাকার কারণ হয়ে উঠে।
  • অনেকের মধ্যে জিহ্ববার পিছনে টিউমার হলে ও নাকা ডাকার কারন হয়ে দাঁড়ায় । 

নাক ডাকার সমাধান


নাক ডাকার মত সমস্যা থেকে মুক্তি পেতে অনেকে অনেক রকম সমাধান খুঁজে থাকেন। নাক ডাকা শুধু বিরক্তির নই লজ্জার ও ব্যাপার। ঘুমের মধ্যে নাক ডাকা কারণ গুলি অনেকে এতক্ষনে আশা করি জেনেছেন । 


যে সব বিষয়গুলি ঘুমের মধ্যে নাক ডাকার কারণ হিসেবে জেনেছেন সে সব বিষয়গুলির উল্টো চিনতে করলেও অনেক সমাধান আপনি হাতে পেয়ে যাবেন। তথাপি আমরা নাক ডাকার সমাধান সম্পর্কে বলার চেষ্টা করছি। 

নাক ডাকার সমাধান এর কছু মাধ্যম


শরীরের ওজন নিয়ন্ত্রণ

সঠিক খাদ্যাভ্যাস করুন যেন শরীরের ওজন বৃদ্ধি না হয় এবং ওজন নিয়ন্ত্রণে থাকে তাহলে নাক ডাকার অনেক সমাধান হয়ে যায়। 


পাশে বা কাত হয়ে শোয়ার অভ্যাস

পিঠ নিচে দিয়ে শোয়ার মত অভ্যাস ত্যাগ করার চেষ্টা করুন এবং পাশে বা কাত হয়ে শোয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে করে শ্বাসনালীর উপর চাপ কম পড়ে এবং নাক ডাকা সমস্যার সমাধান পাওয়া যায়। 


ধূমপান ত্যাগ

ধূমপানে মানুষের শ্বাসনালীর শিথিলতা বৃদ্ধি করে এবং নাক ডাকার জন্যে খুব অসাধারণ কারণ হয়ে দাঁড়ায়। তাই ধূমপান ত্যাগ করার চেষ্টা করুন তাহলে নাক ডাকার সমস্যা থেকে অনেকাংশে মুক্তি পাবেন।


অ্যালকোহল পরিহার

অনেকে রাত্রের বেলায় সময় মেইন্টেইন করে অ্যালকোহল পান করে যা শ্বাসনালী শিথিল করার অন্যতম কারণ। তাই অ্যালকোহল পরিহার করুন এতে করে নাক ডাকার সমাধান পাবেন। 


বালিশের উচ্চতা বাড়ানো

ঘুমানোর সময় মাথার নিচে ব্যবহৃত বালিশের উচ্চতা বৃদ্ধি করুন যাতে করে শ্বাসনালীর উপর চাপ কম পড়ে। শ্বাসনালীর উপর চাপ না পড়লে নাক ডাকার সমস্যা থেকে মুক্তি পাবেন। 


বায়ু সংক্রমণ বা অ্যালার্জি নিয়ন্ত্রণ

যাদের অ্যালার্জির সমস্যা আছে বা ঠান্ডা লাগলে নাক ডাকার প্রবণতা বৃদ্ধি পায় তারা নাকের ব্লকেজ দূর করার জন্যে নাসাল স্প্রে ব্যবহারে মনোযোগী হোন তাহলে নাক ঠান্ডা বা অ্যালার্জি প্রবণতার কারণে নাক ডাকার সমস্যা থেকে মুক্তি পাবেন। 


ঘুমের রুটিন ঠিক রাখা

সঠিক সময়ে ঘুম যাওয়া এবং সাথে পর্যাপ্ত পরিমানে ঘুম নিশ্চিত করা নাক ডাকার সমস্যা থেকে মুক্তি পাওয়ার অন্যতম কারণ। 


চিকিৎসকের পরামর্শ নেওয়া

আমাদের বর্ণিত সমস্যা সমাধানের উপায় গুলির মাধ্যমে যদি সমস্যা দূর না হয় বা নাক ডাকার সমাধান না হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া খুবই দরকার। কিছু ক্ষেত্রে, শল্যচিকিৎসা বা অন্যান্য চিকিৎসা প্রয়োজন হতে পারে। 

নাক ডাকা বন্ধের মেশিনের দাম


ঘুমের মধ্যে নাক ডাকার কারণ বিরক্তিকর একটি মাধ্যমে হলেও বর্তমানে প্রযুক্তির ছোঁয়ায় অনেক কিছুর আবির্ভাব হয়ে গেছে। যা আমাদের জীবনের জন্যে কল্যাণ বয়ে আনবে। এখন নাক ডাকা বন্ধের মেশিনের আবির্ভাব হয়ে গেছে। 


তাই অনেকে অনলাইনে এসে নাক ডাকার বিরক্তি থেকে মুক্তি পেতে নাক ডাকা বন্ধের মেশিনের দাম কত খুঁজে করে থাকে। অনলাইনে অনেক ইকমার্স সাইটগুলি এই নাক ডাকার মেশিন মুটামুটি দামে বিক্রি করে থাকে যা অন্তত কম টাকায় পেয়ে যাবেন। 


এই নাক ডাকা বন্ধের মেশিনের দাম অনলাইনে ৩০০ টাকা ভিতর পেয়ে যাবেন। ajkerkroybd.com নাকে অনলাইনে ইকমার্স সাইটের মধ্যে পেয়ে যাবেন। এটি অনলাইনে নাক ডাকার মেশিন বা Anti-Snoring-Device  বলে পরিচিত। তবে একেক ইকমার্স সাইটে একেক দামে পাওয়া যাচ্ছে। দেখে শুনে নিতে পারবেন। আবার লোকাল মার্কেটে ও পেয়ে যাবেন।  

নাক ডাকার ওষুধ কি


নাক ডাকার ধরণ এবং সমস্যার কারণ অনুযায়ী কিছু ঔষধ ব্যবহার করা কিংবা খাওয়া যায় বা যেতে পারে। তবে আমরা এই পরামর্শ দিয়ে রাখি যে, অবশ্যই চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ঔষধ খাবেন না । চলুন তাহলে আমরা ঘুমের মধ্যে নাক ডাকার কারণে যে ঔষধ খেতে পারি  সেই সম্পর্কে জেনে আসি । নাক ডাকার ঔষধ কি ?  


নাসাল ডিকনজেস্ট্যান্ট

যাদের মধ্যে বিশেষ করে সাইনাসের সমস্যার কারণে নাক ডাকেন তারা নাসাল ডিকনজেস্ট্যান্ট বা স্প্রে ব্যবহার করতে পারেন কারণ এটি শ্বাস প্রশ্বাসের জায়গা প্রসারিত করে সহজে স্বাস প্রশ্বাস নিতে পারেন। 


অ্যান্টিহিস্টামিন

স্বাস নালীকে অ্যালার্জি মুক্ত করতে অ্যান্টিহিস্টামিন ঔষধ সেবন করতে পারেন কারণ এলার্জির সমস্যার কারণে যে নাক ডাকা হয় সেই সমস্যা থেকে উদ্ধার হবেন এবং অ্যালার্জির লক্ষণ কমিয়ে আনে। 

নাক ডাকা বন্ধ করার হোমিওপ্যাথি ঔষধ


হোমিওপ্যাথি চিকিৎসা অনেক পুরোনো এবং কার্যকরী। যারা নাক ডাকা বন্ধ করার হোমিওপ্যাথি ঔষধ খুঁজছেন তাদের জন্যে আমরা কিছু নাক ডাকা বন্ধের জন্যে হোমিওপ্যাথি ঔষধ সম্পর্কে ধারণা দেব। 


যাদের মধ্যে নিচু গলা নাক বা গলার পিছনে শব্দ তৈরি করে তাদের জন্যে  (আফিম-30)

সাইনাস কারণে নাক ডাকা। নাক ডাকার সময় মুখের গন্ধ তাদের জন্যে ( লেমনা মাইনর 30 )

যেসব শিশু ঘুমের মধ্যে নাক ডাকে জোরে জোরে তাদের জন্যে ( চীন 30

বিশেষ করে বয়স্কদের মধ্যে নাকের ক্যাটারা বা নাকের আলসারের কারণে নাক ডাকে তাদের জন্যে ( Hippozaeninum 30 )

মাসিকের সময় যারা গভীর ঘুমে নাক ডাকে এবং মৃগী রোগী তাদের জন্যে ( Oenanthe croc 6c )

গর্ভাবস্থায় নাক ডাকে তাদের জন্যে ( Pussatilla 30


নাক ডাকা বন্ধ করার হোমিওপ্যাথি ঔষধ নিয়ে উপরে যে ঔষধ গুলি সম্পর্কে বলা হল সেইগুলি আপনারা যে কোন হোমিও দোকান থেকে বা হোমিও বিশেষজ্ঞ থেকে এই ঔষধ গুলি সেবন করতে পারেন।  

নাক ডাকা বন্ধ করার ঘরোয়া উপায়


ঘুমের মধ্যে নাক ডাকার কারণ  সম্পর্কে আমরা এতক্ষনে অনেক কিছু জেনেছি । যেমন, নাক ডাকার সমস্যা কেন হয়, নাক ডাকার সমাধান, নাক ডাকা বন্ধের মেশিনের দাম, নাক ডাকার ওষুধ কি এমনকি নাক ডাকা বন্ধ করার হোমিওপ্যাথি ঔষধ সম্পর্কে ।


আমরা অনেক কিছু বলার চেষ্টা করার মাধ্যমে আপনাদের ধারণা দেওয়ার চেষ্টা করেছি। আবার আমরা নাক ডাকা বন্ধ করার ঘরোয়া উপায় সম্পর্কে কিছু গোপন টিপস দেওয়ার চেষ্টা করবো । কিছু মাধ্যমে আমরা ঘরোয়া উপায়ে ঘুমের মধ্যে নাক ডাকা বন্ধ করতে পারি। 


  • বাষ্প নিন প্রতিদিন ঘুমানের আগে এতে শ্বাসনালী পরিষ্কার থাকবে এবং স্বাস প্রশ্বাস নিতে সহজ হয়। 
  • বেশি পরিমানে পানি পান করুন এতে করে শ্বাস নালীর শ্লেষ্মা পাতলা হয়ে যায়। 
  • পাশ হয়ে শোয়ার অভ্যাস করুন। 
  • প্রতিদিন গরম পানিতে এক চিমটি লবন দিয়ে গার্গল করুন শ্লেষ্মা দূর হয়ে শ্বাসনালী পরিষ্কার করে ফেলবে। 
  • এক কাপ গরম পানিতে আদা কুচি ও মধু মিশিয়ে পান করুন। এটি শ্বাসনালীকে শিথিল করে এবং নাক ডাকা কমাতে সাহায্য করে।
  • বালিশের উচ্চতা বাড়ান। 
  • ধূমপান ত্যাগ করার অভ্যাস করুন।
  • নিয়মিত ব্যায়াম করার জন্যে অভ্যাস করুন এতে করে স্বাস প্রশ্বাসের আদান প্রদান করার ক্ষমতা বৃদ্ধি পাবে নাক ডাকা থেকে পরিত্রান পাবেন । 

ঘুমের মধ্যে নাক ডাকার কারণ নিয়ে শেষ মন্তব্য


ঘুমের মধ্যে নাক ডাকার কারণ সম্পর্কে তেমন আর গভীর কিছুর জানার আছে বলে আমার মনে হয় না। তবুও বলবো সতর্কতার সাথে জীবন অতিবাহিত করুন যেন শারীরিক সমস্যা আপনার জীবন অতিষ্ট করে না তুলে। ধন্যবাদ ভালো থাকবেন এবং নিজেকে ভালোবাসবেন আর নিজের প্রতি খেয়াল রাখবেন । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪