মিষ্টি কুমড়া খেলে কি ওজন বাড়ে নাকি ডায়াবেটিস বাড়ে


মিষ্টি কুমড়া খেলে কি ওজন বাড়ে



সূচীপত্রঃমিষ্টি কুমড়া খেলে কি ওজন বাড়ে। মানুষের শরীরের অনেক পুষ্টিগুণের প্ৰয়োজন হয় । যা আমরা ভিবিন্ন রকম সবজি বা ফল অথবা নানা রকম খাদ্য থেকে সংগ্রহ করে থাকি। ঠিক একইভাবে সবজি হিসেবে মিষ্টি কুমড়া ও নানা গুনে ভরপুর ও জনপ্রিয়। তাই মিষ্টি কুমড়া খেলে কি ওজন বাড়ে এই প্রশ্ন কে সামনে রেখে আমরা মিষ্টি কুমড়া নিয়ে কিছু অজানা প্রশ্ন সম্পর্কে জানবো। 

যেমন মিষ্টি কুমড়া খেলে কি হয়, মিষ্টি কুমড়ার বিচি খেলে কি হয়, মিষ্টি কুমড়া বীজের উপকারিতা, মিষ্টি কুমড়া কি এলার্জি আছে, মিষ্টি কুমড়া ইংরেজি কি, মিষ্টি কুমড়া খেলে কি গ্যাস হয়, মিষ্টি কুমড়া খেলে কি এলার্জি হয়, মিষ্টি কুমড়া কি ভিটামিন আছে, মিষ্টি কুমড়া খেলে কি ডায়াবেটিস বাড়ে, গর্ভাবস্থায় মিষ্টি কুমড়া খেলে কি হয় এবং ডায়াবেটিস রোগীরা কি মিষ্টি কুমড়া খেতে পারবে এই সব প্রশ্নের উত্তর আমরা আজকে দেওয়ার চেষ্টা করবো সাথেই থাকুন। 

মিষ্টি কুমড়া খেলে কি হয়


মিষ্টি কুমড়া আমরা অনেকে খাই কিন্তু জানিনা মিষ্টি কুমড়া খেলে কি হয় সেই সম্পর্কে কোন ধারণা নেই আমাদের। মিষ্টি কুমড়া বা কুমড়া নামেও পরিচিত এই সবজি। আপনি যেভাবে খান না কেন কমলা রঙের এই সবজি সেটা হোক ভাজি, ভর্তা বা চিংড়ি দিয়ে অনেক পুষ্টিগুণে ভরপুর এই কুমড়া ।


এক কোথায় মিষ্টি কুমড়া খেলে বিভিন্ন রকম পুষ্টির অভাব দূর হয়ে যায়। মিষ্টি কুমড়া ভিটামিন এ, সি, ই, ও ক্যালসিয়াম, পটাসিয়াম, ও আঁশ সমৃদ্ধ। কুমড়া খেলে আপনার শরীরের এন্টিঅক্সিডেন্টের অভাব পূরণ হবে সাথে প্রোটিনের ঘাটতি পূরণ হবে। তাছাড়াও প্রচুর পরিমান ভিটামিন, খনিজ এবং আঁশ রয়েছে এই সবজি তে যা আপনার দেহের অনেক পুষ্টির যোগান দেয় ।


যাদের কোষ্ঠকাঠিন্য রয়েছে তাদের জন্যেও খুবই উপকারী। রক্তের শর্করার পরিমান নিয়ন্ত্রণ রাখতে দারুন ভূমিকা পালন করে থাকে। চোখের সমস্যার অসাধারণ সহযোগিতার জন্যে মিষ্টি কুমড়ার গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে কারণ এতে রয়েছে বিটা ক্যারোটিন যা রাতকানা রোগের ঝুঁকি কমায় ।

মিষ্টি কুমড়ার বিচি খেলে কি হয়


মিষ্টি কুমড়ার যেমন পুষ্টিগুন তেমন মিষ্টি কুমড়ার বিচি খেলে ও আরো বেশি পুষ্টিগুণ পাওয়া যায়।  অনেকে বলে থাকে যে মিষ্টি কুমড়ার বিচি খেলে কি হয় ? কারণ এই বিচিতে রয়েছে প্রোটিন, এন্টিঅক্সিডেন্ট, আঁশ, স্বাস্থ্যকর ও চর্বি গুনে ভরপুর।


কুমড়ার বিচি খাওয়া একটি স্বাস্থ্যকর অভ্যাস হতে পারে। কারণ এতে অনেক উপকারিতা রয়েছে। কারণ এতে রোগ প্রতিরোধ করার জন্যে গুরুত্বপূর্ণ জিঙ্কের পরিমান বেশি রয়েছে। আবার হার্টের সমস্যা দূর করার জন্যে ম্যাগনেশিয়াম রয়েছে প্রচুর। 


যাদের রক্তচাপ আছে তাদের জন্যে মিষ্টি কুমড়ার বিচি খুবই উপকার বয়ে আনে এবং হৃদরোগের ঝুঁকি কমায়। হজমের প্রক্রিয়াকে উন্নত করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়ক কারণ এতে আঁশ রয়েছে। 


ক্যালোরি থাকার কারণে পেটের ক্ষুদা নিয়ন্ত্রণে রাখে কুমড়ার বিচি। কুমড়ার মধ্যে ট্রিপটোফ্যান যেমন অ্যামিনো এসিড রয়েছে যা আপনার ঘুমকে নিয়ন্ত্রণ রাখে এবং উদ্ভেগ কমিয়ে আনে। আপনার ত্বকের স্বাস্থ্য ভালো রাখে এই মিষ্টি কুমড়ার বিচি। 

মিষ্টি কুমড়া বীজের উপকারিতা


মিষ্টি কুমড়া সম্পর্কে আমরা অনেকে জানি কারণ এটি খুবই জনপ্রিয় একটি সবজি যা নিত্যদিন আমাদের খাওয়ার তরকারিগুলিতে যোগ হয়। যদিও আজকের এই আর্টিকেলটি, "মিষ্টি কুমড়া খেলে কি ওজন বাড়ে" এই কথার উপর ভিত্তি করে। তথাপি আমরা মিষ্টি কুমড়ার সাথে সামঞ্জস্য মিষ্টি কুমড়া বীজের উপকারিতা সম্পর্কে বলার চেষ্টা করবো। 


  • কুমড়া বীজ ওজন কমানোর জন্যে যথেষ্ট উপকারী 
  • দীর্ঘদিন ঠান্ডা কাশিতে যারা ভুগেন তাদের জন্যে খুবই উপকারী কারণ এতে জিঙ্ক রয়েছে। 
  • ম্যাগনেশিয়ামের থাকার কারণে হার্টের জন্যে খুবই ভালো ।
  • এন্টি অক্সিডেন্ট থাকার কারনে বয়সের ছাপ কমিয়ে আনে এবং ত্বকের সুন্দর্য বজায় রাখে। 
  • যাদের রাতের ঘুমের ব্যাঘাত ঘটে তাদের জন্যে খুবই উপকারী কারণ এতে ঘুমানোর জন্যে ট্রিপটোফ্যান নামক গুন্ রয়েছে। 
  • ক্ষুধা নিয়ন্ত্রণের ক্ষমতা রয়েছে। 

মিষ্টি কুমড়া ইংরেজি কি


মিষ্টি কুমড়ার ইংরেজি নাম হচ্ছে। Sweet Pumpkin 

Sweet মানে হচ্ছে মিষ্টি 

কুমড়া মানে হচ্ছে Pumpkin 

মিষ্টি কুমড়ার বৈজ্ঞানিক নাম হচ্ছে Cucurbita mixta

মিষ্টি কুমড়া খেলে কি ওজন বাড়ে 


মিষ্টি কুমড়া খেলে কি ওজন বাড়ে এই চিন্তা অনেকের মধ্যে রয়েছে বিশেষ করে যাদের শরীর বাড়তি। মিষ্টি কুমড়া খেলে সাধারণত ওজন বাড়ে না পরন্তু  এটি ওজন নিয়ন্ত্রণে রাখতে সহাযতা করে। 


মিষ্টি কুমড়া কম ক্যালোরি সম্পন্ন, কিন্তু পুষ্টি উপাদান রয়েছে যথেষ্ট । রয়েছে  প্রচুর পরিমাণে আঁশ, তাই মিষ্টি কুমড়া খেলে পেট ভরিয়ে রাখে এবং ক্ষুধা কমিয়ে রাখতে সহায়তা করা । ফলে, অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমে যায়, যা ওজন নিয়ন্ত্রণে সহায়ক হয়।

মিষ্টি কুমড়া খেলে কি গ্যাস হয়


মিষ্টি কুমড়া আমাদের জন্যে খুবই উপকারী এবং যথেষ্ট পুষ্টিগুণের চাহিদা পূরণ করে থাকে। কিন্তু এটি বেশি খেলে আবার অনেক সমস্যা আছে তার মধ্যে গ্যাসের সমস্যা। মিষ্টি কুমড়া অতিরিক্ত খেলে গ্যাসের সমস্যা হয়ে পড়ে ।


মিষ্টি কুমড়া খেলে অনেকেরই গ্যাসের সমস্যা হতে পারে, যা মূলত এর উচ্চ ফাইবার এবং কার্বোহাইড্রেটের কারণে ঘটে। মিষ্টি কুমড়ায় থাকা আঁশ হজমের সময় পাকস্থলীতে ফার্মেন্টেশন প্রক্রিয়া শুরু করে, যা গ্যাস তৈরি করে । 


, কিছু মানুষের শরীর কুমড়ার মধ্যে থাকা নির্দিষ্ট কার্বোহাইড্রেট বা চিনি (যেমন: ফ্রুক্টোজ) হজম করতে পারে না, ফলে গ্যাস তৈরি হয়। অতিরিক্ত মিষ্টি কুমড়া খেলে এই সমস্যা বাড়তে পারে। তাই, যাদের হজম সমস্যা বা গ্যাসের প্রবণতা আছে, তাদের মিষ্টি কুমড়া সঠিক পরিমাণে খাওয়া উচিত।

মিষ্টি কুমড়া খেলে কি এলার্জি হয়


মিষ্টি কুমড়া খেলে এলার্জি হওয়া বিরল, তরপর ও  কিছু মানুষের ক্ষেত্রে ব্যতিক্রম হতে পারে। যারা মিষ্টি কুমড়ার প্রোটিনের প্রতি সংবেদনশীল, তাদের শরীরে এলার্জির প্রতিক্রিয়া দেখা যেতেও পারে এটি অসম্ভবের কিছু নেই। এর মধ্যে ত্বকে চুলকানি, ফুসকুড়ি, বা লালচে ভাব, শ্বাসকষ্ট, এবং পেটের সমস্যার মত অবস্থা দেখা দিতে পারে। 


 কখনো কখনো ঠোঁট বা গলায় ফোলাভাবও দেখা দিতে পারে। তবে, এই ধরনের এলার্জি তেমন একটা দেখা যায় না বললেও চলে। যদি কারো আগে থেকে কোনো খাবারে এলার্জি থাকে, তাহলে মিষ্টি কুমড়া খাওয়ার আগে সতর্ক থাকা ভালো। এলার্জির কোনো লক্ষণ দেখা দিলে, দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

মিষ্টি কুমড়া কি ভিটামিন আছে


যদিও আমরা মিষ্টি কুমড়া সহজে খেয়ে থাকি কিন্তু এতে অনেকরকম গুন্ রয়েছে আমরা অনেকে এই সম্পর্কে অবগত নই। তাই অনেকের মুখে বলতে শোনা যায় মিষ্টি কুমড়া কি ভিটামিন আছে? আবার যাদের স্বাস্থ্য একটু ভারী তারা বলে মিষ্টি কুমড়া খেলে কি ওজন বাড়ে? এই সমস্ত প্রশ্নের সম্মুখীন হতে হয়। 


অনেকগুলি ভিটামিন মিষ্টি কুমড়ার মধ্যে বিদ্যমান রয়েছে। তারমধ্যে যেমন 

ভিটামিন এ রয়েছে যা দৃষ্টিশক্তি রক্ষার জন্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

ভিটামিন সি রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

ভিটামিন ই রয়েছে যা এন্টিঅক্সিডেন্ট হিসেবে ত্বকের ক্ষতি কমায়। 

ভিটামিন বি৬ রয়েছে সামান্য পরিমান যা শরীরের শক্তি উৎপাদন ও স্নায়ুতন্ত্রের কার্যকারিতায় সহায়ক। 

মিষ্টি কুমড়া খেলে কি ডায়াবেটিস বাড়ে


যাদের ডায়াবেটিস রয়েছে তাদের প্রশ্ন হলো মিষ্টি কুমড়া খেলে কি ডায়াবেটিস বাড়ে ? কিন্ত সমীক্ষা ও পুষ্টিবিদরা বলছে মিষ্টি কুমড়া খেলে ডায়াবেটিস বাড়ে না, বরং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্যে খুবই উপকারী। 


কারণ মিষ্টি কুমড়ায় আঁশ বেশি রয়েছে কিন্তু কার্বোহাইড্রেট কম এর ফলে রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি পাই না। এই কারণে মিষ্টি কুমড়া ডায়াবেটিস রোগীদের জন্য আরো বেশি নিরাপদ খাদ্য হিসেবে খাওয়া যায়। 


মিষ্টি কুমড়া পরিমানে খাওয়া ভালো ডায়বেটিস রোগীর জন্যে। মিষ্টি কুমড়াতে বিদ্যমান গ্লাইসেমিক ইনডেক্স মাঝারি অবস্থায় রয়েছে যা রক্তের শর্করার পরিমান ধীরে ধীরে বাড়িয়ে তুলে তাই যাদের ডায়বেটিস রয়েছে অনায়াসে এটি খেতে পারেন। 

 

আরো কিছু মজার ব্যাপার হলো ডায়বেটিস বাড়ানো তো দূরের কথা মিষ্টি কুমড়ায় যে গুন্ রয়েছে তা ইনসোলিন হিসেবে ও কাজ করে থাকে। কারণ অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন এ, সি, ও ই থাকে, যা শরীরের প্রদাহ কমায় । 


এতে থাকা আঁশ হজমশক্তি বৃদ্ধি করে যার সাথে ক্ষুধা ও নিয়ন্ত্রণে রাখে, যা ওজন কমাতে সহায়ক। মনে রাখবেন ওজন নিয়ন্ত্রণে থাকলে ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে।


মনে রাখবেন প্রাকৃতিক মিষ্টি কুমড়া খাবেন এতে করে ঝুঁকি থাকে না ডায়বেটিস এর।  কিন্তু যদি মিষ্টি কুমড়া দিয়ে প্রক্রিয়া জাত করন কোন প্যাকেজড হলে বা তাতে যদি চিনি বা অন্যান্য সংযোজনি থাকে তাহলে ডায়াবেটিস এর ঝুঁকি আরো বাড়িয়ে দেয়। 

গর্ভাবস্থায় মিষ্টি কুমড়া খেলে কি হয়


শরীরের নানাবিদ জটিলতার মধ্যে গর্ভাবস্থার সময় একটু ভিন্ন চিন্তা মাথায় আসে সবার মধ্যে যে গর্ভাবস্থায় মিষ্টি কুমড়া খেলে কি হয়।এক কথায় বলতে গেলে মিষ্টি কুমড়া গর্ভবস্থায় মা এবং গর্ভস্থ শিশুর জন্যে খুবই উপকারী। 


মিষ্টি কুমড়ার মধ্যে ভিটামিন এ ও সি  থাকার কারণে শিশুর দৃষ্টিশক্তি উন্নতি করে এবং শিশুর ত্বকের উজ্জ্বলতা বিকাশ করে। মিষ্টি কুমড়াতে বিদ্যমান ফোলেড অনাগত শিশুর মস্তিস্ক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এবং মেরুদণ্ডের জন্যে খুবই উপকারী। 


গর্ভাবস্থায় মায়েদের সমস্যার মধ্যে একটি হলো কোষ্টকাঠিন্য। এই সমস্যা থেকে উত্তরনের জন্যে মিষ্টি কুমড়া অসাধারণ কার্যকরী কারণ এটি যথেষ্ঠ আঁশযুক্ত খাদ্য। তাছাড়াও ওজন কমাতে সহায়ক এবং মা ও শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এন্টিঅক্সিডেন্টের মতো গুণাবলী গুলি রয়েছে । তাই গর্ভবস্থায় মিষ্টি কুমড়া একটি অত্যন্ত প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ খাদ্য বলে খাওয়ার মেনুতে যোগ করতে পারেন অনায়াসে। 

মিষ্টি কুমড়া খেলে কি ওজন বাড়ে এই নিয়ে লেখকের শেষ বার্তা


মিষ্টি কুমড়া নিয়ে অনেকক্ষন ধরে কথা হয়েছে। মিষ্টি কুমড়াকে কেন্দ্র করে ঘুরিয়ে ফিরিয়ে অনেকভাবে কথা বলার চেষ্টা করেছি। মিষ্টি কুমড়া খেলে কি ওজন বাড়ে এই টপিকের উপর ভিত্তি করে যদিও এই আর্টিকেল, কিন্তু আমরা চেষ্টা করেছি মিষ্টি কুমড়া নিয়ে বিভিন্ন রকম সমস্যা গুলি সম্পর্কে সমাধানের কথা বলেছি আশা করি মনের দ্ধন্ধ চলে যাবে। তাই অনায়াসে মিষ্টি কুমড়া খেতে পারবেন। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪