দাঁতের ক্যাপ কত প্রকার ও সামনের দাঁতের ক্যাপ খরচ কত

দাঁতের ক্যাপ কত প্রকার


সূচীপত্রঃদাঁতের ক্যাপ কত প্রকার । দাঁত আমাদের অত্যান্ত পরিচত এবং শরীরের সহকারী একটি অংশ । যা ছাড়া মানুষের খাওয়ার এত প্রিয় হয়ে উঠত না । কিন্তু সেই শখের দাঁত যদি ক্ষতিগ্রস্থ হয় বা কোন কারনে ভেঙ্গে যায় তাহলে কত অসুবিদায় পড়তে হয় । সেই দাঁতের অভাব বুজানোর জন্যে আজকের এই ডায়রিতে আমরা দাঁতের ক্যাপ নিয়ে কথা বলবো । 

যেমন দাঁতের ক্যাপ কত প্রকার, দাঁতের ক্যাপের দাম, সামনের দাঁতের ক্যাপ খরচ, দাঁতের ক্যাপ কিভাবে লাগায়, রুট ক্যানেল দাঁতের ক্যাপ, দাঁতের ক্যাপ কি স্থায়ী, দাঁতের ক্যাপ খুলে গেলে, দাঁতের ক্যাপের মেয়াদ এবং দাঁতের ক্যাপ কেন লাগায় এই সমস্যা গুলি নিয়ে কথা বলার চেষ্টা করবো ।

দাঁতের ক্যাপ কি এবং দাঁতের ক্যাপ কেন লাগায়


দাঁতের ক্যাপ কি অনেকে এই কথা জানেন আবার অনেকে জানেনা তবে আমরা বলার চেষ্টা করছি। যারা জানেন তারা স্কিপ করতে পারেন। তাদের ক্যাপ হচ্ছে অভিকল দাঁতের মত একটু নকল দাঁত যা আসল দাঁতের মতোই লাগে। মুখের সৌন্দর্য্য বর্ধন করে তুলে এবং খাদ্যকে হজমের উপযোগী করে তুলে। 

দাঁতের ক্যাপ কি এবং কেন দাঁতের ক্যাপ লাগায়। এতক্ষন আপনারা জেনেছেন দাঁতের ক্যাপ কি । এবার আমরা বলার চেষ্টা করবো দাতাদের ক্যাপ কেন লাগায়।

জন্মগত ভাবে যাদের দাঁত ছোট হয় এবং যাদের দাঁত ক্ষতিগ্রস্থ হয়েছে বা কোন কারণে ভেঙ্গে গেছে তাদের দাঁতের সেই জায়গায় খাদ্য চিবানোর জন্যে এবং হজমের জন্যে উপযুক্ত করার জন্যে তাছাড়া ও মুখের সুন্দর্য ফুটিয়ে তুলার জন্যে দাঁতের ক্যাপ লাগিয়ে থাকে ।

অনেকের দাঁত ক্যাবিটি এসে বা পোকায় খেয়ে নস্ট করে দিয়েছে তারাও দাঁতের ক্যাপ লাগিয়ে থাকে । যদিও এটি আসল দাঁতের মত অনুভূতি আপনাকে দেবে না ঠিকই কিন্তু আপনাকে খাদ্য চিবিয়ে খেতে সহোযোগীতা করবে এবং আপনার মুখের খালি জায়গা ভরাট করবে অনায়াসে।  

দাঁতের ক্যাপ কিভাবে লাগায়


যদিও আমরা দাঁতের ক্যাপ কত প্রকার এই আর্টিকেল নিয়ে কথা বলছিলাম।  তথাপি আমরা আস্থে আস্থে দাঁতের ক্যাপ সম্পর্কে আদ্যোপান্ত জানার চেষ্টা করবো। ক্যাপ লাগানোর কথা অনেকে জানতে চান যে দাঁতের ক্যাপ কিভাবে লাগায়। 


কেউ দাঁতের ক্যাপ লাগানোর জন্যে দন্ত চিকিৎসকের কাছে গেলেও আগে সেই রোগীটির দাঁতের অবস্থা দেখে তারপর দন্ত চিকিৎসক সেই দাঁতের চারপাশ অসাড় করে দিয়ে সেই দাঁত কে ভালোভাবে পরিষ্কার করে নেন। 


তারপর এই দাঁতের কোন ক্ষয় আছে কিনা তাই দেখে ভালো করে ক্ষয় দূর করবেন এবং এরপর সেই দাঁতের জায়গা বরাবর মাপ নিবেন। মাপ নেওয়া হয়ে গেলে সেই ডিজাইন অনুযায়ী একজন প্রযুক্তিবিদ একটি নকল দাঁত তৈরি করবেন ল্যাবরেটরিতে। 


রোগীগে দ্বিতীয় ধাপে এই নকল দাঁত বা ক্যাপ লাগিয়ে দেওয়া হয় কিন্তু লাগানোর আগে এক প্রকার সিমেন্ট লাগানো হয় যেন দাঁতটি ভালো করে স্থায়ী হয়। এই ক্যাপ পড়ানো দাঁত দিয়ে আপনি সম্পূর্ণ আগের মত ব্যবহার করতে পারবেন। শুধু অনুভতিতে একটু ব্যবধান থেকে যাবে। 

দাঁতের ক্যাপ কত প্রকার


দাঁতের ক্যাপ পরানোকে দাঁতের ক্রাউন ও বলে থাকে । এই ক্যাপ বা ক্রাউন সাধারণত তিন প্রকার হয়ে থাকে ।


  1. মেটাল ক্যাপ  
  2. পোরসেলিন-ফিউজড-টু-মেটাল ক্যাপ 
  3. অল-সিরামিক বা অল-পোরসেলিন ক্যাপ 

এই তিন প্রকার দাঁতের ক্যাপের মধ্যে মেটাল ক্যাপ সাধারণ মানুষ ব্যবহার করে থাকে কিন্তু মনে রাখতে হবে এই মেটাল ক্যাপ সাধারণত সামনের দাঁতগুলির মধ্যে ব্যবহৃত কম হয়। তার কারণ হচ্ছে মেটাল ক্যাপ গুলি সামনের দাঁতের সাথে সামঞ্জস্য কম হয়ে থাকে বিশেষ করে কালারের সাথে মিলে না। 


পোরসেলিন-ফিউজড-টু-মেটাল ক্যাপ এই ক্যাপগুলি প্রাকৃতিক দাঁতের মতোই সাপোর্ট দিয়ে থাকে এবং ভালো সামঞ্জস্য থাকে। এই ক্যাপ গুলি খুবই মজবুজ ও শক্তিশালী ও হয়ে থাকে যা দিয়ে আপনি খুব সহজে শক্ত খাবার অনায়াসে চিবিয়ে খেতে পারবেন। এই ক্যাপ গুলি সামনে ও পিছনে দুই জায়গায় স্থাপন করা যায়। 


অল-সিরামিক বা অল-পোরসেলিন ক্যাপ গুলি সামনের সারিতে বসানো হয় কারণ এইগুলি খুবই বয়বহুল হয়ে থাকে। এবং মজবুজ ও টেকসই হয়। তবে এই ক্যাপগুলি দেখতে প্রাকৃতিক দাঁতের কাছাকাছি অবস্থা লাগে। 


দাঁতের ক্যাপের দাম


দাঁতের ক্যাপের দাম অনেক কিছুর উপর ভিত্তি করে হয়ে থাকে। যেমন ডেন্টিসের অভিজ্ঞতার উপর আবার দন্ত চিকিৎসার ব্যবহৃত উপকরণ এবং ডেন্টাল ক্লিনিকের উপর ও অনেক কিছু নির্ভর করে। দাঁতের ক্যাপের দাম সাধারণত ২৫০০ টাকা থেকে ৩৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। 


তবে এটি হচ্ছে সাধারণ ক্যাপের কথা বলা হয়েছে। দাঁতের চিকিৎসকের উপর নির্ভর করে এবং ব্যবহৃত উপকরণের উপর ভিত্তি করে এই খরচ ১০০০০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে । 


তিন ধরনের দাঁতের ক্যাপ খরচ হয়ে থাকে। একটি হচ্ছে মেটাল ক্যাপ, পোরসেলিন ফিউজ টু মেটাল ক্যাপ এবং অল পোরসেলিন ক্যাপ। এই তিন ধরনের খরচ তিন রকম। 


মেটাল ক্যাপ শক্তি শালী হলেও এগুলির রং সাধারণ দাঁতের মত নই তাই এইগুলি ভিতরের দাঁতে পরানো হয়ে থাকে। 


দাঁতের ক্যাপ কত প্রকার

পোরসেলিন ফিউজ টু মেটাল ক্যাপ গুলি সামনে পিছনে দুই জায়গায় স্থাপন করা যায় কারণ এইগুলিতে ভালো কোটিং থাকায় দেখতে খুবই সুন্দর লাগে এবং অরিজিনাল দাঁতের মত দেখায়। এই পোরসেলিন ফিউজ টু মেটাল ক্যাপ লাগাতে হলে খরচ একটু বেশি পড়বে। 


পোরসেলিন ক্যাপ গুলি আরো উন্নত এইগুলি দেখতে অরিজিনাল দাঁতের মত। তাই এইগুলিকে সামনে স্থাপন করা হয়। এই তিন প্রকারের মেটাল গুলি দিয়ে যদি আপনি দাঁতের ক্যাপ পরানোর চেষ্টা করবেন তাহলে আপনার সর্বনিম্ন ১৫০০০ থাকে থেকে সর্বোচ্চ ৩৫০০০ পর্যন্ত খরচ হতে পারে। 

সামনের দাঁতের ক্যাপ খরচ


দাঁতের চিকিৎসার মধ্যে সামনের দাঁতগুলিতে বেশির ভাগ অর্থ বেশি খরচ হয়ে থাকে। যেমন সুন্দর্য রক্ষা করতে হয়ে তেমন আমার শক্তিশালী হতে হয় তাই খরচ একটু বেশি পরে। সামনের দাঁতের ক্যাপ খরচ কেমন ডাক্তারের কাছে লাগাচ্ছেন তার উপর নির্ভর করবে । 


বিশেষ করে সামনের দিকের দাঁত গুলিতে ক্যাপ লাগাতে হলে অল সিরামিক বা অল পোরসেলিন ক্যাপ পরাতে হয়। কারণ অল সিরামিক বা অল পোরসেলিন ক্যাপ একটু শক্তি শক্তিশালী হয় এবং সামনের দাঁতের কালারের সাথে মিলে যায় । 


একজন বিশেষজ্ঞ দন্ত চিকিসকের দ্বারা যদি লাগিয়ে থাকেন তাহলে আপনার অন্তত ৩০ হাজার টাকা থেকে ৩৫ হাজার টাকা পর্যন্ত লাগতে পারে এটি কিন্তু শুধু আরেকটি দাঁতের সাথে। কিন্তু যদি আপনার দাঁত মিসিং হয় তাহলে সেক্ষেত্রে  ৫০ হাজার টাকা থেকে ৫৫ বা ৬০ হাজার টাকা পর্যন্ত লাগতে পারে । 

রুট ক্যানেল দাঁতের ক্যাপ


দাঁতের ক্যাপ পরানোর মধ্যে অনেকরকম বিষয় থাকে। রুট ক্যানেল দাঁতের ক্যাপ  পরানোর ক্ষেত্রে ও তাই। সাধারণত আমরা দাঁতের ভঙ্গুর হলে বা জন্মগত দাঁত ছোট হলে সেটাতে ক্যাপ পরিয়ে থাকি। কিন্তু রুট ক্যানেল করা দাঁতের জন্যে ক্যাপ পরানো কতটা জরুরি তা হয়ত আপনি জানেন না। 


আমরা একটু আরো পরিষ্কার করে রুট ক্যানেল দাঁতের ক্যাপ সম্পর্কে বুজিয়ে দেওয়ার চেষ্টা করছি। এখানে একটি দাঁত যখন ক্ষতিগ্রস্থ হয় তখন এই ক্ষতিগ্রস্থ দাঁতের ভিতর থেকে সংক্রমিত মজ্জাকে বের করে আনা হয় এবং ব্যথা না হয় মত সেই দাঁতে রুট ক্যানেল করা হয়ে থাকে। 


এই রুট ক্যানেল করা দাঁতের উপর যদি ক্যাপ পরানো হয় তখন সেট আরো বেশি মজবুজ ও টেকসই হয়ে থাকে। অন্যতায় আরো আঘাত আসার সম্ভাবনা থাকে।

দাঁতের ক্যাপ কি স্থায়ী হয় বা কতদিন স্থায়ী হয় 


যেহেতু দাঁতের ক্যাপ কয়েক প্রকার ভাবে করা যায় তাই সেই প্রকারের উপর ভিত্তি করে দাঁতের স্থায়িত্ব নির্ভর করে। দাঁতের ক্যাপ পরালে সেটা অনেকদিন স্থায়ী হয় । বিশেষ করে ৫ থেকে ১৫ বছর পর্যন্ত স্থায়ী হয়ে থাকে।  


আরো একটি বিষয় লক্ষ্য রাখতে হবে যে, আপনি কেমন ডেন্টিস্টের কাছে আপনার দাঁতের ক্যাপ পরিয়েছেন বা মেটেরিয়েলস কেমন সেই দিকেও লক্ষ্য রাখা দরকার। 


তবে শক্ত খাবার খাওয়ার সময় একটু সতর্কতা অবলম্বন করলে অনেক দিন ক্যাপ টিকে থাকে। হ্যা এর ভিতর যদি কারো আঠা কমে যায় তাহলে সেটা লাগিয়ে নিতে পারবেন। তাতে দাঁতের ক্যাপ স্থায়িত্ব আরো বৃদ্ধি পাই । 

দাঁতের ক্যাপ খুলে গেলে কি করবেন 


দাঁতের ক্যাপ খুলে যেতেই পারে অনেক কারণে সেক্ষেত্রে অস্থির হওয়ার কোন কারণ নেই। যখন কোন ক্ষতিগ্রস্থ দাঁতে ক্যাপ লাগানো হয় তখন ওই দাঁতের ফাঁকে কিছু খাবার জমতে জমতে ব্যাক্টেরিয়ার এটাক করে যা আপনার ক্যাপ পরানো দাঁতের সংযোগ স্থলকে নষ্ঠ করে দেয় এবং পরে সেটি খুলে যায় বা যেতে পারে। 


এছাড়াও আরো অনেক কারণ আছে যেমন অনেকের ক্ষতিগ্রস্থ দাঁতের উপরের ক্যাপ পরানো হয়েছে, সেটি ও খুবই দুর্বল তখন শক্ত খাবার খেতে গিয়ে যখন খুব চাপ পরে তখন ও দাঁতের ক্যাপ খুলে যেতে পারে। আবার আঠা কমে গেলেও ক্যাপ খুলে যেতে পারে।  


তবে মনে রাখবেন দাঁতের ক্যাপ খুলে গেলে তাকে ফেলে না দিয়ে সংগ্রহ করে রাখুন এবং পরে দিয়ে ডেন্টিসের কাছে গিয়ে পুনরায় লাগাতে পারেন। অথবা আবার নতুন ক্যাপ লাগাতে পারেন। তবে অবশ্যই ভালো ডেন্টিস্টের কাছে গিয়ে আপনি ক্যাপ লাগাবেন ।

দাঁতের ক্যাপ কত প্রকার এই নিয়ে শেষ কথা


দাঁতের ক্যাপ কত প্রকার এ নিয়ে আমরা অনেক কিছু বলার চেষ্টা করেছি।  শুধু দাঁতের ক্যাপ কত প্রকার তা নই। এর সাথে দাঁতের ক্যাপের অনেক বিষয় নিয়ে আলোচন করেছি। আশা করি আর তেমন কোন জিজ্ঞাসা থাকার কথা নই। তবে পরিশেষে এই কথায় বলবো যে, দাঁত থাকতে দাঁতের মর্যাদা দিতে শিখুন এবং যত্ন নিন তাহলে দাঁতের সমস্যা থেকে মুক্তি পাবেন। ধন্যবাদ ভালো থাকবেন ।  

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নাবলি (FAQ)


দাঁতের ক্যাপের মেয়াদকাল কতদিন ?
প্রত্যেক কিছুর একটা নির্দিষ্ট মেয়াদ থাকে দাঁতের ক্যাপের ও মেয়াদ রয়েছে। দাঁতের ক্যাপের মেয়াদ কাল সাধারণত ৫ থেকে ১৫ বছর পর্যন্ত। কিন্তু ভালো করে দাঁতের যত্ন নিলে আরো বেশি মেয়াদ কাল পেয়ে থাকে । 

সামনের দাঁতের ক্যাপ খরচ কত ?
সামনের দাঁতের কালারের সামঞ্জস্যতার কারণে দাঁতের ক্যাপ খরচ একটু বেশি হয়ে থাকে। যা অন্তত সর্বনিম্ন ১৫ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত । 

রুট ক্যানেল করানো দাঁতে ক্যাপ পরানো কি জরুরি ?
হ্যা অবশ্যই জরুরি। কারণ হচ্ছে রুট ক্যানেল দাঁত ক্ষতিগ্রস্থ থাকে তাই সাধারণ রুট ক্যানেল করানো দাঁতে ক্যাপ পরালে স্থায়িত্ব বেশি দিন হয় এবং মজবুত থাকে ।   

আপনার জন্যেঃ ওজন কমাতে নিমপাতা

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪