বাংলাদেশে চোখের ছানি অপারেশন খরচ কত | Cost of Cataract Surgery

বাংলাদেশে চোখের ছানি অপারেশন খরচ কত

সূচপত্রঃবাংলাদেশে চোখের ছানি অপারেশন খরচ কত । চোখ আমাদের মানব শরীরের অত্যন্ত প্রিয় একটি অঙ্গ। যেটি না থাকলে এই পৃথিবীর সুন্দর্য আমরা দেখতে পারতাম না। এই প্রিয় এই প্রিয় অঙ্গটি যদি কোন কারণে সমস্যা হয় তা হলে আমাদের কি যন্ত্রনা তা মুখে বলে বুজানো যাবে না ।

তাই আজকে আমরা মানব দেহের এই প্রয়োজনীয় এবং অতুলনীয় অঙ্গটি সম্পর্কে কথা বলবো। হ্যা আমরা আসলে বাংলাদেশে চোখের ছানি অপারেশন খরচ কত হতে পারে। সেই বিষয়ে কথা বলার চেষ্টা করবো।  সাথে আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আমাদের আজকের আর্টিকেলটি সাজিয়েছি। তাই সাথে থাকবেন চোখের ছানি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন ।  

চোখের ছানি কি 


চোখের ছানি কি অনেকে জানেন না এখনো। কিন্তু চোখের ছানি যে রয়েছে সেইটা তো অবশ্যই।  তাই আমরা আজকে চোখের ছানি কি সেটা জানবো। সেই সাথে জানবো চোখের ছানি অপারেশন করতে কত সময় লাগে, চোখের ছানি অপারেশনের পর করণীয়, চোখের ছানি অপারেশনের পর খাবার।  


চোখের ছানি অপারেশনের পর জটিলতা, ফ্রি চোখের ছানি অপারেশন কোথায় করা হয়, অপারেশন ছাড়া চোখের ছানি এবং চোখের ছানি অপারেশনের পর সাবধানতা কি এই সব কিছু নিয়ে আজকে ধাপে ধাপে কথা হবে চলুন আগে জেনে আসি চোখের ছানি কি। 


চোখের ছানি হল মানুষের চোখের লেন্সের মেঘলা এরিয়া বা এলাকা যা মানুষের দৃষ্টি শক্তি ধীরে ধীরে হ্রাস করে থাকে। তবে এটি হয় চোখের মধ্যে অবস্থিত প্রোটিন ধীরে ধীরে জমাট বাঁধার মাধ্যমে এটি তৈরী হয় এবং দৃষ্টি শক্তিকে বিভ্রম করে তুলে। 


এই ছানি ধীরে ধীরে এক চোখ থেকে অন্য চোখে ও বিকাশ লাভ করে এবং যতাসময়ে চিকিৎসা না নিলে অন্ধত্বে পরিণত হওয়ার সম্ভবনা থাকে।

চোখের ছানি অপারেশন করতে কত সময় লাগে


চোখের ছানি অপারেশন করতে অনেকে নতুন হিসেবে ভয় পাই। কারণ হিসেবে আসলে অপারেশনকে দায় করা হয়। এখানে অপারেশনের কথা শুনলেই মানুষ ভয় পাই। চোখের ছানি অপারেশন করতে কত সময় লাগে এই প্রশ্ন এসে যায়। চোখের ছানি অপারেশন কে ক্যাটারেক্ট সার্জারি ও বলা হয়। 


এই অপারেশন করতে সাধারণ ভাবে ২০ থেকে সর্বোচ্চ ৩০ মিনিট সময় লাগে। একজন স্থানীয় ডাক্তার অ্যানেস্তেশিয়া দিয়ে চোখের ল্যান্সের জায়গাটি অসাড় করে দিয়ে তারপর চোখের ছানি অপারেশন করে থাকে। আসলে ছানি অপারেশন মানে ল্যান্সের ক্ষতিগ্রস্থ অংশটি সরিয়ে আরেকটি কৃত্রিম ল্যান্স কে প্রতিস্থাপন করে থাকে । 

বাংলাদেশে চোখের ছানি অপারেশন খরচ কত


চোখের ছানি হলেই অনেক জায়গায় বিনা চিকিৎসায় এই চোখের ছানি অপারেশন করিয়ে থাকে। তবে বাংলাদেশে চোখের ছানি অপারেশন খরচ কত পড়তে পারে সেটা বলা একটু কঠিন হতে পারে। 


কারণ হচ্ছে চোখের ছানি অপারেশন করতে গেলে ডাক্তার এবং ক্লিনিকের উপর ভিত্তি করে টাকাটা ও নির্ধারণ হয়ে থাকে। তবে আমরা আপনাকে কিছু স্বাভাবিক ধারণা দেয়ার চেষ্টা করবো।  আশা করি এই টাকার ভিতরে আপনি চোখের ছানি অপারেশন করিয়ে নিতে পারবেন। 


বাংলাদেশে চোখের ছানি অপারেশন খরচ হতে পারে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত, এর চেয়ে বেশি নই। তবে অনেক জায়গায় ক্লিনিকের উপর ভিত্তি করে দাম একটু বেশি ও হতে পারে। সরকারি চক্ষু হাসপাতাল গুলিতে আপনি চাইলে ৩ থেকে ৫ হাজার টাকা দিয়ে অপারেশন করিয়ে নিতে পারেন। একটু সময় সাপেক্ষ।


 আর বিনা খরচে যদি আপনি চোখের ছানি অপারেশন করতে চান তাহলে একটু সময় এবং জায়গা চিনে আসতে হবে এবং সময় ও দিন দেখে আপনাকে যোগাযোগ করতে হবে। আমাদের বাংলাদেশে এখনো বিনামূল্যে চোখের ছানি অপারেশন করিয়ে থাকেন অনেক জায়গায়।  

চোখের ছানি অপারেশনের পর করণীয়


চোখের ছানি অপারেশন করে নিলেই যে আপনি সুস্থ তা কিন্তু একদম নই। কারণ অপারেশনের পরবর্তীতে অনেক কিছু আপনার করণীয় রয়েছে বা আফটার কেয়ার। চোখের ছানি অপারেশনের পর করণীয় গুলি কি একটু জেনে আসি । 


বাংলাদেশে চোখের ছানি অপারেশন খরচ কত


  • চোখের ছানি অপারেশনের পর অবশ্যই চশমা পড়া জরুরি কারণ যেন কোন ধুলাবালি ভিতরে না যায়। 
  • এক সপ্তাহ চোখে কোন রকম সাবান বা শ্যাম্পু লাগানো যাবে না। 
  • বিশেষ করে গলা অবদি স্নান করার সময় ভেজাতে হবে এর উপরে ভেজানো যাবেনা। 
  • অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ি নিয়মিত চোখের ড্রপ দিতে হবে । 
  • নোংরা জল ও ধুলাবালি অন্তত ২ থেকে ৩ সপ্তাহ পর্যন্ত প্রবেশ না করে মত সতর্ক থাকতে হবে।
  • একমাস পর্যন্ত কোন রকম চোখ কচলাবেন না। 
  • এক সপ্তাহ কোন রকম গাড়ি চালানো থেকে বিরত থাকুন। 
  • ঘুমানোর সময় চোখের উপর কোন ব্যান্ডেজ বা কভার পরিধান করুন যাতে চোখে কোন প্রকার আঘাত না আসে ।  

চোখের ছানি অপারেশনের পর খাবার


চোখের ছানি অপারেশনের পরে অনেক কিছু রক্ষা করতে হয়। আপনার জীবনের অমূল্য একটি সম্পদ রক্ষা করতে হলে নির্দিষ্ট কিছু বিষয় অবশ্যই আপনাকে পালন করতে হবে। তার মধ্যে চোখের ছানি অপারেশনের পর খাবার কি খাওয়া যায় সেটিও একটি বিষয়। 


বিশেষ করে ভিটামিন এ, ভিটামিন  ই, এবং ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়া বেশি খাওয়া জরুরি। যেমন মিষ্টি আলু, কমলালেবু এবং পালং শাক এই সব কিছু ।


সাধারণ প্রোটিন জাতীয় খাবার খুব দরকার হয় যেমন মুরগি, মাছ এবং বাদাম এই সব কিছু চোখের ছানি অপারেশনের পর খাওয়া দরকার। তবে অবশ্যই তৈলাক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন এবং সাথে এলকোহল জাতীয় খাবার তো একদম ই নই । 

চোখের ছানি অপারেশনের পর জটিলতা


যদিও আমরা বাংলাদেশে চোখের ছানি অপারেশন খরচ কত এ নিয়ে আর্টিকেল হলেও কিছু বিষয় জানার রয়েছে সেটি হলো চোখের ছানির অপারেশনের পর জটিলতা। চোখের ছানির পরে কিছু জটিলতা পরিলক্ষিত করা যায় সেটি হচ্ছে ,এন্ডোফথালমাইটিস সমস্যা । 


এটি এমন একটি জটিল সমস্যা যেটি চোখের ছানি অপারেশনের সপ্তাহের মধ্যে দেখা যায় সেটি হলো চোখের দৃষ্টিশক্তি আরো মেঘলা হয়ে যাওয়া। এটি হলে এন্টিবায়টিক ইনজেকশন পুশ করা জরুরি হয়ে পরে । 


তাছাড়াও যদি তাড়াতাড়ি এটি ধরা পরে তা হলে সমস্যা কমাতে সার্জারী ও করা লাগে অনেক সময়। আর না হলে দৃষ্টিশক্তি নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা থাকে। তাই দ্রুত এই সমস্যার খুঁজে বের করা দরকার ।   

ফ্রি চোখের ছানি অপারেশন কোথায় করা হয়


বাংলাদেশে চোখের ছানি অপারেশন খরচ যেমন আছে তেমনি ফ্রি চোখের ছানি অপারেশন করা হয়। তাই আজকের এই আর্টিকেলে ফ্রি চোখের ছানি অপারেশন কোথায় করা হয় সেটিও জেনে জান । 


অনেকের সামর্থ্যের কারণে এই চোখের ছানি অপারেশন করতে পারেন না সেহেতু অনেকে অল্প বয়সে অন্ধত্ব বরন করে। আমাদের দেশে সরকারি বেসরকারি অনেক হাসপাতাল এবং দাতব্য সংস্থা রয়েছে যারা গ্রামে কিংবা শহরে গিয়ে ফ্রি চোখের ছানি অপারেশন করে থাকে । 


বেসরকারি হাসপাতাল গুলির মধ্যে ইসলামিয়া চক্ষু হাসপাতাল ফ্রি চোখের ছানির অপারেশন করে থাকে। আবার বেসরকারি সংস্থার মধ্যে লায়ন ক্লাব, রোটারি ক্লাব এবং এর সাথে আন্তর্জাতিক সংস্থাগুলি ও বিনামূল্যে চোখের ছানি অপারেশন করে থাকে। দেশের ভিবিন্ন জায়গায় ক্যাম্প করে হতদরিদ্র মানুষগুলির জন্যে এই ব্যবস্তা করে থাকে । 


এছাড়াও ঢাকা বসুন্ধরা আই হসপিটাল এন্ড রিসার্চ ইনস্টিটিউট এ প্রতি বৃহস্পতিবার সারা দিনব্যাপি নূন্যতম ৩৯ জন রোগী বিনা খরচে চোখের ছানি অপারেশন করে থাকে। এটি বসুন্ধরা আবাসিক এলাকা সাবরিনা সোবহান রোডে অবস্থিত ।  

অপারেশন ছাড়া চোখের ছানি ঘরোয়া উপায়


চোখের ছানি অপারেশনের মাধ্যমে দূর করা করা যায় এটি আমরা সবাই জানি। তবে অপারেশন ছাড়া চোখের ছানি দূর করা এখনো আমাদের দেশে চালু হয় নি বা কোন খুঁজে পাওয়া যায় নি। তবে আপনি চাইলে কিছু ঘরোয়া উপায়ে অপারেশন ছাড়া চোখের ছানির সমস্যা অনেকটা দূর করতে পারেন । 

যেহেতু প্রোটিনের আধিক্যের কারণে চোখের ছানি পড়ে যায় সেহেতু আপনি সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে বাঁচতে কালো চশমা পরিধান করতে পারেন। এরসাথে ঘরে কিছু প্রাকৃতিক খাবারের মাধ্যমে কিছুটা উপশম করতে পারেন । 

যেমন ভিটামিন এ, ই এবং ভিটামিন সি সমৃদ্ধ খেতে পারেন। গাজরের রস পান করতে পারেন এবং এর সাথে পালক শাকের মত খাবার খেতে পারেন। এইগুলি আপনাকে যদিও কিছুটা স্বস্তি দেবে কিন্তু যদি আপনার চোখের ছানির সমস্যা বেশি জটিল হয়ে যায় তাহলে অপারেশন করে নেওয়া অত্যন্ত জরুরি। কারণ বর্তমানে অপারেশন ছাড়া চোখের ছানি দূর করার উপায় নেই ।

চোখের ছানি অপারেশনের পর সাবধানতা


চোখের ছানি অপারেশনের পর সাবধানতা অবশ্যই প্রয়োজন। কারণ আপনার দৃষ্টিশক্তির যতাযত মূল্যায়ণের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া অপারেশেনর মূল্য আর থাকবে না। তাই আমরা একটু জেনে আসি চোখের ছানি অপারেশনের পর সাবধানতা গুলি কি। 


  • কোন প্রকার গাড়ি চালানো যাবেনা 
  • চোখ কষলানো যাবে না অন্তত দশ দিন 
  • যেকোন পানি দিয়ে চোখ ধোয়া যাবে না 
  • চোখে অবশ্যই চশমা পরিধান করতে হবে 
  • বাথরুমে ঝর্ণার পানি দিয়ে স্নান করা থেকে বিরত থাকতে হবে 
  • চোখের ক্ষতি হয় এমন কাজ থেকে বিরত থাকতে হবে 

বাংলাদেশে চোখের ছানি অপারেশন খরচ কত সম্পর্কে শেষ কথা


অনেক্ষন ধরে আপনারা জানলেন বাংলাদেশে চোখের ছানি অপারেশন খরচ কত। এরসাথে আরো জানলেন চোখের ছানি অপারেশন পর সাবধানতা সম্পর্কে এবং করণীয় সম্পর্কে ও জানলেন। আশা করি যে উদ্দেশ্য নিয়ে এই আর্টিকেল পড়তে এসেছেন সেটি জানতে পেরেছেন। ধন্যবাদ ভালো থাকবেন ।  


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪