নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা ও অপকারিতা

নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা


সূচীপত্রঃনিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা | নিম পাতার ব্যবহার সেই আদিকাল থেকেই হয়ে আসছে। নিম পাতার গুনাগুন সম্পর্কে সবাই কম বেশি জানে। তবে নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা সম্পর্কে অনেকে পুরোপুরি জানে না । আজকে নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা সম্পর্কে আমরা জানার চেষ্টা করবো । 


নিম পাতার বড়ির উপকারিতা ছাড়াও নিম পাতা দিয়ে আরো কি কি উপকার পাওয়া যায় সে সম্পর্কে আলোচনা করার চেষ্টা করবো। যেমন নিম পাতার রস খাওয়ার উপকারিতা, চুলের জন্য নিম পাতার উপকারিতা, নিম, পাতার বড়ি খাওয়ার উপকারিতা, সকালে খালি পেটে নিম পাতা খাওয়ার উপকারিতা, কাঁচা নিম পাতা খাওয়ার উপকারিতা এবং নিম পাতা খাওয়ার উপকারিতা ও অপকারিতা এই সব নিয়ে । 

নিম পাতার রস খাওয়ার উপকারিতা


আমরা সবাই এতদিনে কিছু না কিছু জানি নিম পাতার রস খাওয়ার উপকারিতা সম্পর্কে। কিন্তু বিশদ ভাবে নিম পাতার রস খাওয়ার উপকারিতা সম্পর্কে জানিনা। নিম পাতা শারীরিক অনেক সমস্যা সমাধানের গুন্ রয়েছে।  আমরা নিম পাতার রস খাওয়ার উপকারিতা নিয়ে জেনে আসি। 


  • নিম পাতার রসের অতুলনীয় গুন যা রক্ত পরিশোধন করতে পারে । রক্তের টক্সিন দূর করে দিয়ে চামড়ার সমস্যা কমিয়ে আনে ।
  • নিম পাতার রসে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা মানব শরীরের রোগ প্রতিরোগ ক্ষমতা বাড়িয়ে তুলে ।  
  • নিম পাতার রস ব্যথা এবং প্রদাহ হ্রাস করতে সহায়ক।
  • অনেকে ডায়বেটিস নিয়ন্ত্রনে নিম পাতার রস খেয়ে থাকেন । কারন রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রনের জন্যে গ্লাইকোজেনিক গুন রয়েছে যা রক্তে ডায়াবেটিস নিয়ন্ত্রন রাখে ।
  • পেটের সমস্যা সমাধানের জন্যে অনেকে সকাল বেলা নিম পাতার রস খেয়ে থাকেন এতে করে পেট ফাঁপা, গ্যাস্ট্রিক এবং বদহজমের মত সমস্যাগুলি সমাধান করে । 
  • মুখের আলসার নিরাময় করার ক্ষেত্রে খুবই উপকারী কারন নিম পাতাতে এন্টিব্যাকটেরিয়াল গুন রয়েছে যা মুখের আলসার নিরাময় করতে সহায়তা করে। 
  • সকালে নিম পাতার রস খেলে খুবই উপকার পাওয়া যায় লিভার থেকে টক্সিন দূর করে লিভার কে পরিষ্কার রাখে । 
  • যাদের মুখে ব্রন র‍য়েছে তারা নিয়মিত নিমপাতার রস খেলে ব্রনের সমস্যা থেকে উপাকার পাবেন । 
  • মুখের মধ্যে ফাঙ্গাল সংক্রান্ত সংক্রমের সমস্যা থেকে মুক্তি পেতে নিম পাতার রস অধিক উপকারী। 
  • খুশকি দূর করতে এবং চুলের বৃদ্ধিতে অধিক উপকারী গুন্ রয়েছে। 

চুলের জন্য নিম পাতার উপকারিতা


নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা সম্পর্কে অনেকের জানা, কারণ এটি আয়ুর্বেদিক একটি চিকিৎসা। নিম পাতার বড়ি ছাড়াও শুধু নিম পাতা খেলে কিংবা দেহের বাহ্যিক অংশে লাগলেও ত্বকের বা চর্ম রোগের অনেক উপকার পাবেন। নিম পাতা দারুন কার্যকর বিশেষ করে চুলের যত্নে। চুলের সৌন্দর্য ধরে রাখতে নিম পাতার ব্যবহার ও অনেক পুরোনো।  



  • খুশকি দূরীকরণের মূল হুতা হিসেবে আখ্যায়িত করা যায় এই নিম পাতাকে। কারণ এতে এন্টিফাঙ্গাল বৈশিষ্ট রয়েছে অনেকগুন তাই এটি মাথার খুশকি দূরীকরণের জন্যে খুবই উপকারী। 
  •  চুল পড়া রোধ করার জন্যে সহায়ক। নিম পাতা চুলের গোড়া শক্ত করে তার সাথে চুল পড়াও ও রোধ করে। 
  • শুধু চুল পড়া রোধ করে না নিম পাতা চুলের বৃদ্ধি করার জন্যে অনেক গুনে সহোযোগীতা করে তবে এক্ষেত্রে নিম পাতার রস দিলে চুল ঘন ও মজবুত হয়। 
  • মাথার স্কাল সচরাচর ময়লাযুক্ত থাকে যেটি ভিবিন্ন কারণে কিন্তু নিম পাতার রস মাথার স্কালকে পরিষ্কার রাখে। 
  • প্রাকৃতিক ভাবে চুলের উজ্জ্বলতা করার জন্যে কত কিছু দিয়ে থাকে কিন্তু নিমপাতার রস নিত্যদিন ব্যবহারে আপনার চুল প্রাকৃতিক ভাবে উজ্জ্বলতা ফিরিয়ে আনে। 
  • নিয়মিত নিম পাতা ব্যবহারে চুলে প্রাকৃতিক উজ্জ্বলতা ফিরে আসে এবং নমনীয়তা করতে খুবই উপকারী। 

নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা


নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা সম্পর্কে জানেনা এমন মানুষ নেই । অনেক গুন সমৃদ্ধ এই নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা সম্পর্কে অজানা কিছু তথ্য জেনে আসি । 


  • রক্ত পরিশোধন করার জন্যে খুবই উপকারি এই নিম পাতার বড়ি কারন এতে টক্সিন দূর করার ক্ষমতা রয়েছে অনেক গুন ।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে নিম পাতার বড়ি হতে পারে আপনার নিত্যদিনের সঙ্গী কারন এটি রোগ প্রতিরোধ করতে খুবই উপকারি ।  
  • ডায়াবেটিস রোগীদের জন্যে খুবই প্রয়োজনীয় এই নিমপাতার বড়ি। কারণ রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 
  • ত্বকের যত্নে নিম পাতার বড়ি খুব বেশি জনপ্রিয় কারণ ফুসফুড়ি, ব্রণ এবং ত্বকের অন্যান্য সমস্যা নিরসনে খুবই প্রয়োজনীয়। 
  • পেটের সমস্যা সমাধানে অনেকগুণে সরস নিম পাতার বড়ি । কারণ এটি গ্যাস, বদহজম এবং কোলাইটসের মতো  জঞ্জাল দূর করে। 
  • লিভার পরিষ্কার রাখে এবং সুস্থ রাখার ক্ষেত্রে ও নিম পাতার অবদান অনেক বেশি। 
  • নিম পাতার এন্টিফাঙ্গাল বৈশিষ্ট রয়েছে যা শরীরের ফাঙ্গাল ইনফেকশন থেকে রক্ষা করে উপকার বয়ে আনে। 
  • নিম পাতার বড়ি স্বাস্থ্য রক্ষায় একটি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপাদান। এটি বিভিন্ন রোগ প্রতিরোধে এবং শরীরের সার্বিক সুস্থতা বজায় রাখতে সহায়ক। 

সকালে খালি পেটে নিম পাতা খাওয়ার উপকারিতা


প্রাচীন কালের ধারাবাহিকতা আমরা এখনো অনেকে ধরে রেখেছি এই সকালে খালি পেটে নিম পাতা খাওয়ার উপকারিতা কে পুঁজি করে । অনেকে নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা নিয়ে ডাক্তারের কাছে শুনে থাকলে ও  সকালে খালি পেটে শুধু পরিষ্কার করে  নিম পাতা খাওয়া মধ্যে ও শরীরের জন্য অনেক উপকারিতা বয়ে আনে ।


নিম পাতার মধ্যে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল উপাদান শরীরকে বিভিন্ন ধরনের সংক্রমণ থেকে রক্ষা করতে সহায়তা করে তবে বিশেষ করে সকালে খালি পেটে খেলে খুবই উপাকারি । এটি রক্ত পরিষ্কার করতে সহায়ক, যা ত্বক ও চুলের স্বাস্থ্য ভালো রাখে। বিশেষ করে, যারা ব্রণের সমস্যায় ভুগছেন, তাদের জন্য এটি খুব উপকারী হতে পারে।


নিম পাতা খেলে লিভার নির্ভেজাল থাকে সর্বদা তার সাথে হজমশক্তি বৃদ্ধি পায়। এটি শরীর থেকে টক্সিন দূর করে শরীরের ওজন কমানোর ক্ষেত্রে দারুন ভূমিকা রাখে। এছাড়া নিম পাতা খেলে শরীরের ইমিউন সিস্টেম শক্তিশালী হয়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। 


ডায়াবেটিস নিয়ন্ত্রণেও এটি কার্যকরী হতে পারে, কারণ নিম পাতা রক্তে শর্করার মাত্রা কমাতে সহায়ক। তাই, প্রতিদিন সকালে খালি পেটে নিম পাতা খাওয়া শরীরকে বিভিন্ন ধরনের রোগের হাত থেকে রক্ষা করতে পারে এবং সার্বিকভাবে সুস্থ রাখতে সাহায্য করে।

কাঁচা নিম পাতা খাওয়ার উপকারিতা


নিম পাতার বহুবিদ কীর্তন আমরা অনেক্ষন ধরে জেনেছি যেমন নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা আবার সকালে খালি পেটে নিম পাতা খাওয়ার উপকারিতা । কিন্তু কাঁচা নিম পাতা খাওয়ার উপকারিতা সম্পর্কে জানা হয় নি ।  চলুন কাঁচা নিম পাতা সম্পর্কে জানি। আসলে নিম পাতা খাওয়া মানে অনেক ভাবে খাওয়া যায়। যেমন নিমপাতা বেটে, সিদ্ধ নিম পাতা এবং নিম পাতার পানি সব ধরণের খাওয়া যায় ব্যবহার করা যায় । 


তবে কাঁচা নিম পাতা ঔষধি গুণাবলী রয়েছে তা আমরা জানি। যেমন ত্বকের সমস্যার জন্যে যেমন ব্রণ হলে কাঁচা নিম পাতা খাওয়া বেশি উপকারী। রক্তে যদি এলার্জি থাকে থাহলে কাঁচা নিম পাতা এই ক্ষেত্রে অনেক উপকার বয়ে আনে। আপনার রক্ত শোধন করার জন্যে খুবই জরুরি ভূমিকা পালন করে। 


কারণ  শরীর থেকে বিষাক্ত টক্সিন দূর করতে খুবই সহায়ক। শরীরের যে কোন ক্ষত নিরাময় করতে কাঁচা নিম পাতার ব্যবহার বেশি জরুরী বলে মনে করা হয়।  অনেক সময় বমির ভাব হলে ও কাঁচা নিম পাতা খুবই কার্যকরী।


মূত্রনালির সমস্যা দূর করার জন্যে, কৃমির উপদ্রবে কাঁচা নিম পাতার কাজ অনেক। কাশি কমাতে ও চাইলে কাঁচা নিম পাতা খেতে পারেন। তাছাড়াও যাদের ডায়াবেটিসের সমস্যা নিত্যদিন লেগেই রয়েছে তারা রক্তের শর্করা নিয়ন্ত্রণের জন্যে কাঁচা নিম পাতা খেতে পারেন। 

নিম পাতা খাওয়ার উপকারিতা ও অপকারিতা


যদিও এই টপিক নিম পাতা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। তারপর ও বলবো অনেকক্ষন ধরে আমরা নিম পাতা খাওয়ার উপকারিতা সম্পর্কে বলেছি বা আপনারাও জেনেছেন। এবার নিম পাতা খাওয়ার অপকারিতা নিয়ে একটু বলার চেষ্টা করি। 


নিম পাতা খেলে যেমন খুবই উপকারিতা পাওয়া যায় তেমন নিম পাতার উপকারের জন্যে অতিরিক্ত বা ভুল ভাবে খেলে একটু অপকারিতা বা পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত করা যায়। যেমন 


  • অতিমাত্রায় নিম পাতা খাওয়া গেলে পেটে গ্যাসের সমস্যায় অপকারিতা দেখা দেয়। যদিও অল্প মাত্রায় খেলে সমস্যা নেই। 
  • বেশিপরিমানে নিম পাতা খেলে শর্করার মাত্রা বেশি পরিমানে কমে যায় এবং হাইপোগ্লাইসেমিয়ার মত সমস্যার সৃষ্টি হতে পারে। 
  • বেশিদিন ধরে নিম পাতা বেশি পরিমাণে খেলে যকৃতের সমস্যা হতে পারে।
  • গর্ভববস্থায় নিম পাতা খাওয়া একটু ঝুঁকির বলে বিবেচনা করা হয় অনেকক্ষেত্রে গর্ভপাতের সম্ভাবনা বাড়িয়ে তুলে। 
  • নিম্ন রক্তচাপের মানুষদের জন্যে নিম পাতা অপকারিতা বয়ে আনে। 
  • বেশি পরিমানে নিম পাতা খেলে স্নায়ুতন্ত্রে একটু নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে মনে করা হয়।   

নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা নিয়ে শেষ কথা


নিম পাতা অনেক গুনে গুণান্বিত হলেও এই নিম পাতার অনেকগুলি দিক আমরা তুলে ধরেছি। আশা করি সঠিক মাত্রায় নিম পাতার বড়ি খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনে সেবন করলে অনেক ফল পাওয়া যায়। তাই সকালে নিত্যদিনের সঙ্গী হিসেবে এই নিমপাতা কে গ্রহণ করতে পারেন যেভাবে আপনার ভালো লাগে। তবে পরিমিত খাওয়াই শ্রেয় বলে আমরা বিবেচনা করি । 


নিমের পাতা রক্তের সুগার লেভেল কমতে সাহায্য করে! কীভাবে খাবেন?

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪