গর্ভাবস্থায় শিং মাছ খাওয়ার উপকারিতা এবং গর্ভাবস্থায় চিংড়ি মাছ খাওয়া যাবে কি

গর্ভাবস্থায় শিং মাছ খাওয়ার উপকারিতা
সূচীপত্রঃগর্ভাবস্থায় শিং মাছ খাওয়ার উপকারিতা। গর্ভবস্থায় শিং মাছ খাওয়ার কথা অনেকে শুনেছেন। কারণ গর্ভবস্থায় মায়েদের শরীরের প্রচুর ভিটামিন, মিনারেলস  সহ অনেক শারীরিক উপাদানের ঘটতি থাকে। অনেক মাছের মধ্যে আমরা আজকে  শিং মাছের কথা বলব। কারণ শিং মাছে প্রচুর পরিমান প্রাকৃতিক উপাদান আছে যা গর্ভাবস্থায় খুব বেশি প্রয়োজন । 
আজকে আমরা গর্ভাবস্থায় শিং মাছ খাওয়ার উপকারিতা সম্পর্কে আলোচনা করবো।  শুধু শিং মাছ নই সাথে আরো কিছু উপকারী মাছের কথা আমরা তুলে ধরবো যা গর্ভবস্থায় খুবই প্রয়োজন ও বটে । তার মধ্যে হলো গর্ভাবস্থায় সামুদ্রিক মাছ খাওয়া যাবে কি, গর্ভাবস্থায় বোয়াল মাছ খেলে কি হয় এবং গর্ভাবস্থায় চিংড়ি মাছ খাওয়া যাবে কি এই সব নিয়ে আজকের এই নিবন্ধ ।

গর্ভাবস্থায় শিং মাছ খাওয়া যাবে কি

গর্ভাবস্থায় কথাটি বেশি উঠে এসেছে এই জন্যে যে গর্ভবস্থায় মেয়েদের শরীরের প্রচুর পরিবর্তন হয়ে থাকে। তার সাথে শিং মাছ খাওয়া যাবে কি? গর্ভাবস্থায় শিং মাছ অবশ্যই খাওয়া যাবে। কারণ শিং মাছে রয়েছে প্রচুর পুষ্টিগুণ এবং যা নিরাপদ একজন গর্ভবতী মায়ের জন্যে । 

এই শিং মাছে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, খনিজ পদার্থ, প্রোটিন এবং ভিটামিন যা একজন গর্ভাবস্থায় থাকা অনাগত শিশুর জন্যে ও খুব বেশি উপকারী। এই শিং মাছ খেলে গর্ভাবস্থায় মায়ের শরীরের মেদ জমায় না এবং অনাগত শিশুর মস্তিস্ক বিকাশে সহায়ক ।

তবে বিশেষজ্ঞরা বলে থাকেন যে, শিং মাছ খাওয়ার সময় একটু সতর্কতা বজায় রাখা বেশি জরুরি। যেমন ভাল করে পরিষ্কার করে রান্না করা বেশি জরুরি কারণ হচ্ছে আধা রান্না করা শিং মাছ খেলে ব্যাকটেরিয়া বা পরজীবী দ্বারা সংক্রমিত হয়ে অসুস্থ হওয়ার ঝুঁকি থাকে । 

তাছাড়াও আরো কিছু কথা থেকে যায় যে, এই শিং মাছ দূষিত পানি থেকে তুলে আনা হলে তার দিকে একটু লক্ষ্য রেখে স্বাস্থ্য ঝুঁকি থেকে মুক্ত হওয়া যায় এই ভাবে শিং মাছ খাওয়ার কথা পুষ্টিবিশেষজ্ঞরা বলে থাকে ।   

গর্ভাবস্থায় শিং মাছ খাওয়ার উপকারিতা

গর্ভাবস্থায় শিং মাছ খাওয়ার উপকারিতা অনেক। এই মাছ স্বাস্থ্যের জন্যে পুষ্টির যোগান দেয়। আমরা নিচে গর্ভাবস্থায় শিং মাছ খাওয়ার উপকারিতা সম্পর্কে লিস্ট আকারে বলার চেষ্টা করছি । 

  • গর্ভবস্থায় শিং মাছ শুধু মায়ের জন্যে নই অনাগত শিশুর মস্তিক্সের জন্যে উপকারী  কারণ এটি যথেষ্ট প্রোটিন সমৃদ্ধ খাবার। 
  • শিং মাছ শিশুর পেশী ও টিস্যুর বৃদ্ধি করে এবং পুনর্গঠনে খুবই সহায়ক। 
  • শিং মাছের মধ্যে থাকা ফ্যাটি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড গর্ভবতী মায়ের হৃদরোদের ঝুঁকি অনেকগুণে কমিয়ে আনতে সহায়তা করে। 
  • শিং মাছে থাকা ভিটামিন বি-১২ এবং আয়রন গর্ভবস্থায় মায়ের রক্তের সুষ্ঠ প্রবাহ নিশ্তিত করে। 
  • শিং মাছে চর্বি না থাকায় গর্ভবস্থায় মায়ের স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে খুবই উপকারী। 

গর্ভাবস্থায় সামুদ্রিক মাছ খাওয়া যাবে কি

গর্ভবস্থায় সামুদ্রিক মাছ খাওয়া যাবে অবশ্যই কারণ সামুদ্রিক মাছ নিরাপদ ও পুষ্টিকর। কারণ হচ্ছে সমুদ্রের মাছে যথেষ্ট পরিমানে প্রোটিন ও মিনারেল থাকে যা গর্ভবস্থায় খুবই প্রয়োজন । 

গর্ভবস্থায় একজন নারীর শরীরে যে যে পুষ্টিগুণের দরকার তা সামুদ্রিক মাছের মধ্যে পাওয়া যায়। সামুদ্রিক মাছে ভিটামিন ডি, মিনারেল, ফসফরাস, আয়রন, আয়ুডিন এবং ভিটামিন বি-১২ ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এর মত গুন্ গুলি রয়েছে । 

কিছু বিষয় মেনে চলা দরকার, যেসব মাছের মধ্যে মার্কারি রয়েছে সেসব মাছগুলি না খাওয়া বেশি জরুরি। কারণ সমুদ্রের মাছের মধ্যে মার্কারি ও থাকে। এই মার্কারি গর্ভবতী মায়ের শরীরে এবং শিশুর ক্ষতি করতে পারে এবং তা ঝুঁকিপূর্ণ । 

তবে গর্ভবস্থায় সামুদ্রিক মাছ খাওয়ার সময় স্বাস্থ্য সচেতনতার দিকে খেয়াল রেখে চলা ভালো সাথে একজন পুষ্টিবিদ ডাক্তারের সাথে পরামর্শ করে চলা খুবই ভালো বলে মনে করি ।  

গর্ভাবস্থায় বোয়াল মাছ খেলে কি হয়

বোয়াল মাছ নিয়ে আমাদের দেশে কুসংস্কার রয়েছে যা একটি হাস্যকর ছাড়া কিছু নই। গ্রামের মানুষ অনেকে বলে থাকে গর্ভাবস্থায় বোয়াল মাছ খেলে নাকি শিশুর ঠোঁট বোয়াল মাছের মত হয়ে যায়। যা একটি ভ্রান্ত ধারনা ।  


মাছ খাওয়ার সাথে বা মাছের আকৃতির সাথে শিশুর গঠনের সাথে কোন সম্পর্কে আদো নেই বা পাওয়া যায় নি। তবে আমরা আজকে যদিও এই আর্টিকেলটি গর্ভাবস্থায় শিং মাছ খাওয়ার উপকারিতা নিয়ে তারপর ও আমরা জানবো গর্ভাবস্থায় বোয়াল মাছ খেলে কি হয় । 


অবশ্যই বোয়াল মাছ খাওয়া যাবে গর্ভবস্থায় কারণ বোয়াল মাছ গর্ভবতী ও শিশুর জন্যে একটি বিশেষ গুরুত্বপূর্ণ খাদ্যাভ্যাস। এই মাছে অনেক পুষ্টিগুণে ভরপুর। প্রোটিন, মিনারেল, ভিটামিন এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এর মত গুণগুলি রয়েছে যা একজন গর্ভাবস্তা নারীর জন্যে আদর্শ বলে ধরে নেওয়া যায় । 


তবে এই কথা বলা যায় যে মাছের মধ্যে পারদ রয়েছে সেই রকম মাছগুলি খাওয়া ক্ষতিকর হতে পারে। তবে বোয়াল মাছের মধ্যে কম পারদ রয়েছে এটি গর্ভবতী মায়ের জন্যে খুবই নিরাপদ বলে ধরে নেওয়া যায় । 


তবে আমরা এই কথা বলে থাকি যে, গর্ভাবস্থায় বোয়াল মাছ খেলে কি হয় এই সন্দেহ যদি থেকেই যায় তাহলে একজন ভালো ডাক্তারের পরামর্শ নিয়ে চলা ভালো বলে মনে করি। কারণ এতে গর্ভবতী মা এবং শিশুর স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি পাবে । 

গর্ভাবস্থায় চিংড়ি মাছ খাওয়া যাবে কি

গর্ভাবস্থায় শিং মাছ খাওয়ার উপকারিতা এই সম্পর্কে আলোচনা করতে করতে আমরা অনেক দূর চলে এসেছি । এবার কথা হলো গর্ভবস্থায় চিংড়ি মাছ খাওয়া যাবে কি এই প্রশ্ন করার যথেষ্ট যুক্তিগতা রয়েছে । তার কারণ হলো চিংড়িতে এলার্জি থাকে। অর্থাৎ যাদের রক্তে এলার্জি রয়েছে তাদের জন্যে  চিংড়ি না খাওয়াই ভালো বলে মনে করা হয় ।  


গর্ভাবস্থায় শিং মাছ খাওয়ার উপকারিতা

তবে গর্ভবস্থায় চিংড়ি মাছ খুবই উপকারী । রক্তের মাত্রা বৃদ্ধি করতে এক্ষেত্রে দারুন ভূমিকা পালনা করে এই চিংড়ি মাছ। চিংড়ি মাছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও আয়রন অধিক পরিমানে রয়েছে যা একজন গর্ভবতী মায়ের রক্তের মাত্রা বাড়িয়ে দেওয়ার জন্যে খুবই সহায়ক। 


চিংড়ি মাছে ভিটামিন ডি এবং ভিটামিন বি-১২ রয়েছে গর্ভাবস্থায় একজন মায়ের জন্যে আদর্শ। এছাড়াও চিংড়ি মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে যা প্রসবের ক্ষেত্রে অনেক ঝুঁকি কমিয়ে আনে। তাই নিঃসন্দেহে বলা যায় যে গর্ভবস্থায় চিংড়ি মাছ খাওয়া যেতে পারে । 

গর্ভাবস্থায় তেলাপিয়া মাছ খাওয়া যাবে কি

তেলাপিয়া মাছ এখন জাতীয় মাছে পরিণত হয়েছে আমাদের দেশে। বর্তমানে দরিদ্র দেশ হিসেবে আমাদের দেশে মোটামুটি দামের ভিতরে হাওয়ায় এই তেলাপিয়া মাছ খাওয়া যাবে কি এই প্রশ্ন থেকেই যায় তও যদি আবার গর্ভবস্থায় হয়।  

স্বাভাবিক ভাবে বললে গর্ভাবস্থায় তেলাপিয়া মাছ খাওয়া যাবে না, বা না দিলে ভালো হয়। কারণ স্বরূপ বলা যেতে পারে যে, তেলাপিয়া মাছে পারদ রয়েছে বেশি পরিমানে। এই পারদ যুক্ত মাছ বেশি হলে গর্ভবস্থায় মা ও শিশুর জন্যে রক্তে   জমাট বেঁধে ক্ষতি হতে পারে।
 
গর্ভবস্থায় পারদ সমৃদ্ধ মাছ খাওয়ানো নিষেদ। এতে করে শিশুর মস্তিস্ক বিকাশে ক্ষতি হয়ে থাকে।  তাই গর্ভবস্থায় তেলাপিয়া মাছ না খাওয়াই ভালো । 
আরও পড়তে পারেনঃ ড্রাগন ফলের পুষ্টিগুন ও উপকারিতা

র্ভাবস্থায় ইলিশ মাছ খাওয়া যাবে কি 

ইলিশ মাছ বাংলাদেশের জাতীয় মাছ হলেও এই মাছের চাহিদা এখন নিজের দেশের চেয়ে ও বিদেশে রপ্তানী হয় বেশি। তবে ইলিশ মাছের দাম এখন খুবই চড়া। গর্ভাবস্থায় ইলিশ মাছ খাওয়া যাবে কি এই প্রশ্ন জাগে বিশেষ করে ধনী লোকদের মধ্যে । 

কারণ এদের ইলিশ খাওয়ার সাধ ও আছে আবার সাধ্য আছে। গর্ভাবস্থায় ইলিশ মাছ খাওয়া যাবে অবশ্যই তবে পরিমিত। পরিমানে বেশি খেলে ক্ষতি হতে পারে কারণ ইলিশ মাছে পারদের আধিক্য রয়েছে । 

পারদ সম্পর্কে গর্ভাবস্থায় শিং মাছ খাওয়ার উপকারিতা এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে।  কিন্তু এই ইলিশ মাছে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস এবং আরো অধিক পরিমানে ভিটামিন উপাদান । 

যা গর্ভবস্থায় শিশুর শরীরে বুস্ট হিসেবে কাজ করে এবং শিশুর মস্তিক্সের কাৰ্যক্ষমতা বৃদ্ধির জন্যে খুবই উপকারী। তবে ইলিশ মাছে পারদের পরিমান কম পরিমানে থাকলেও বেশি খাওয়া থেকে বিরত থাকবেন প্রয়োজনে সপ্তাহে একবার করে আপনি ইলিশ মাছ খেতে পারেন । 

গর্ভাবস্থায় শিং মাছ খাওয়ার উপকারিতা এই নিয়ে শেষ কথা

গর্ভাবস্থায় শিং মাছ খাওয়ার উপকারিতা সম্পর্কে বলার চেষ্টা করেছি। গর্ভবস্থায় শিং মাছ নই আমরা আরো অনেক মাছ নিয়ে মাছের গুণাবলী সহ আলোচনা করেছি আশা করি গর্ভাবস্থায় মাছ খাওয়া নিয়ে সন্দেহ থাকার আর কোন কারণ নেই। তারপর ও আরো কিছু জানার থাকলে আমাদের আছে কমেন্টে বা ইমেইলের মাধ্যমে জানাবেন আমরা চেষ্টা করবো আপনাদের মনের কথা অনুসারে আরো কিছু লিখার জন্যে ।  

কিছু অজানা প্রশ্ন (FAQ)


গর্ভাবস্থায় পাঙ্গাস মাছ খাওয়া যাবে কি ?
গর্ভাবস্থায় পাঙ্গাস মাছ সম্পূর্ণ না খাওয়াই ভালো। কারণ হচ্ছে পাঙ্গাস মাছ এখন আমাদের দেশে সব ফার্মে চাষ করা হয়। সেখানে বিভিন্ন রকম ক্যামিকেলের মাধ্যমে এই পাঙ্গাস মাছ গুলিকে খাবার দেওয়া হয়। এই পাঙ্গাস মাছ খেলে গর্ভাবস্থায় আরো ক্ষতি বয়ে আনতে পারে ।
  
গর্ভাবস্থায় কি কি মাছ উপকারী?
চিংড়ি, বোয়াল, শিং মাছ, মাগুর মাছ, শ্যামন মাছ গুলি আরো বিভিন্ন সামুদ্রিক মাছ খাদ্য তালিকাতে রাখতে পারেন ।
 
গর্ভাবস্থায় কি মাছ খাওয়া ক্ষতিকর ?
যেসব মাছগুলির মধ্যে পারদ রয়েছে অধিক পরিমানে সেসব মাছগুলি থেকে বিরত থাকুন। কারণ পারদ গর্ভাবস্থায় খুবই ক্ষতিকর । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪