বায়ুমন্ডলের কোন স্তরে বজ্রপাত ঘটে এবং বায়ুমন্ডলের কোন স্তরে বিমান চলাচল করে

বায়ুমন্ডলের কোন স্তরে বজ্রপাত ঘটে


সূচীপত্রঃবায়ুমন্ডলের কোন স্তরে বজ্রপাত ঘটে | আমরা সাধারণত আকাশে বিজলী চমকাতে দেখছি বা বজ্রপাত হতে দেখেছি এবং এর সাথে বজ্রপাতে মানুষের মৃত্যুর খবর ও হর-হামেশা শুনতে পাই। কিন্তু আপনি জানেন কি বায়ুমন্ডলের কোন স্তরে বজ্রপাত ঘটে ?

আমরা আজকে এই রহস্য উন্মোচন করার চেষ্টা করবো। কারণ পৃথিবীর বাইরে সবই হলো রহস্য। এর সাথে থাকছে বায়ুমন্ডলের কোন স্তরে বিমান চলাচল করে, বায়ুমন্ডলের কোন স্তরে রকেট চলাচল করে, ওজন স্তর বায়ুমন্ডলের কোন স্তরে অবস্থিত, বায়ুমণ্ডলের সবচেয়ে নিচের স্তর কোনটি এবং বায়ুমণ্ডলের স্তর গুলির নাম এই সব কিছু নিয়ে আজকের এই সভা। তাই সঙ্গেই থাকবেন আশা করি নতুন কিছু জানাতে পারবেন । 

বায়ুমন্ডল কি ?

বায়ুমন্ডল আমাদের চিরচেনা পৃথিবীকে ঘিরে রেখেছে। বায়ুমন্ডল হলো পৃথিবীকে ঘিরে রাখা বিভিন্ন রকম গ্যাসের সমাহার বা মিশ্রনের স্তর যা পৃথিবী নিজেকে মধ্যাকর্ষন শক্তি দ্বারা আঁকড়ে ধরে রেখেছে সাথে আমরাও স্থির আছি। এটিকে আবহাওয়া মন্ডল ও বলা হয়ে থাকে । 
এই বায়ুমণ্ডল সৌরমণ্ডলের এক মাত্র নক্ষত্র সুর্য থেকে নির্গত অতিবেগুলি রশ্মি শোষণ করে পৃথিবীতে জীবের অস্তিত্ব রক্ষা করে। তাছাড়াও মূলত এই বায়ুমন্ডলের ওজন স্তর অতিবেগুলি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে নিয়ত রক্ষা করে চলেছে । 

বায়ুমণ্ডল পৃথিবীর জলবায়ু এবং আবহাওয়ার পরিবর্তন নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এই বায়ুমণ্ডলের কোন এক স্তরে বজ্রপাত ঘটানোর জন্যে দায়ী । 

শুধু বজ্রপাত নই এই বায়ুমন্ডল মেঘ এবং মেঘের সাথে বৃষ্টি এর সাথে তুষার পাতের জন্যেও দায়ী যা পৃথিবীর সুন্দর জীববৈচিত্রের জন্যে একটি আশীর্বাদ স্বরূপ বলা যায়। এটি তাপমাত্রা সহায়ক রাখে গ্রীনহাউজ প্রভাব সৃষ্টি করে ।  

বায়ুমন্ডলে কি উপাদান থাকে এবং বায়ুমন্ডলে কোন উপাদান সবচেয়ে বেশি

বায়ুমন্ডলের কোন স্তরে বজ্রপাত ঘটে এই পরিস্তিতি জানার আগে বায়ুমণ্ডলের উপাদান গুলি জানা দরকার। বায়ুমণ্ডলে অনেক প্রকার উপাদান থাকে যা থেকে আমরা অর্থাৎ পৃথিবীবাসি রক্ষা পাই। সূর্যের ক্ষতিকারক বিভিন্ন সমস্যা থেকেও রক্ষা করে থাকে।  উপাদান গুলি হলো 


নাইট্রোজেন

অক্সিজেন

আর্গন 

কার্বন ডাই অক্সাইড

হাইড্রোজেন

হিলিয়াম

নোবেল গ্যাস 


আরও পড়তে পারেনঃ 

সমুদ্র পৃষ্টের উচ্চতা বৃদ্ধির কারন কি 

আমেরিকা টুরিস্ট ভিসা আবেদন করতে কি প্রয়োজন

বায়ুমন্ডলে কোন উপাদান সবচেয়ে বেশি 

বায়ুমণ্ডলে বিশেষ করে নাইট্রোজেনের পরিমান বেশি থাকে। তবে অন্যান্য উপাদান গুলিও বায়ুর স্তর নিয়ে বিরাজমান থাকে। বায়ুমণ্ডলে 
নাইট্রোজেন রয়েছে ৭৮.০৪% এবং 
অক্সিজেনের পরিমান রয়েছে ২০.৯৫%
আর্গন এর পরিমান রয়েছে ০.৯৩% 
এবং কারণ ডাই অক্সাইড রয়েছে ০.০৪% 

তবে অন্যান্য উপাদান গুলি স্তর ভেদে খুবই সামান্য ভাবে রয়েছে ।  

বায়ুমন্ডলের কোন স্তরে বজ্রপাত ঘটে

আমরা দিনে কিংবা  রাতের আকাশে বিদ্যুৎ চমকাতে দেখি এবং পৃথিবীতে আলোর ঝলকানি দেখি । দেখতে বড়োই বিচিত্র । কিন্তু কিভাবে বজ্রপাত হয় সেটি আমরা জানিনা । দেখেছি অনেক জীবনে কিন্তু প্রশ্ন জাগে এই বায়ুমন্ডলের কোন স্তরে বজ্রপাত ঘটে । বিজ্ঞানের অগ্রগতির কারনে আমরা অনেক কিছু জেনেছি । আজকে বায়ুমন্ডলের কোন স্তরে বজ্রপাত ঘটে সেটিও জানার চেষ্টা করবো । 


বায়ুমন্ডলের স্তরগুলির মধ্যে সবচেয়ে নিচের বায়ুমন্ডল স্তর ট্রপোস্পেয়ার বা ট্রপোমণ্ডল। এই স্তরটি হলো পৃথিবী থেকে প্রায় ১৫ বা ১৮ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। এই স্তরে ধূলিকণা, জলীয়বাষ্প এবং অন্যান্য উপাদান গুলি থাকে। তাই বৃষ্টি, মেঘ, ঝড় এবং বজ্রপাতের মত আবহাওয়া গুলি দেখা যায় বা ঘটনা ঘটে ।


এই স্তরে জলীয়বাষ্প থাকায় ধূলিকণা গুলি এবং অন্যান্য উপাদান মিশ্রিত হয়ে মেঘের সৃষ্টি করে। মেঘের মধ্যে পানি এবং বরফের সংঘর্ষে বিদ্যুৎশক্তি উৎপন্ন হয় যা বজ্রপাতের সৃষ্টি করে থাকে। বিশেষ করে বিদ্যুৎশক্তি সংহত হয়ে নির্দিষ্ট তাপমাত্রা অতিক্রম করলে বজ্রপাতের আকারে দেখা যায় । 


এই বজ্রপাত আমাদের পৃথিবীতে আলো এবং তাপের সঞ্চার করে থাকে । ট্রপোস্ফিয়ার বায়ুমণ্ডলের এই স্তরে বজ্রপাতের ফলে পৃথিবীর আবহাওয়ার পরিবর্তনের জন্যে প্রদান কারিগর হিসেবে কাজ করে থাকে । যা পৃথিবীবাসী খুবই উপকৃত হয়ে আসছে ।  

বায়ুমণ্ডলের স্তর গুলির নাম

বায়ুমণ্ডল কয়েকটি স্তর দিয়ে গঠিত রয়েছে। এই স্তর গুলি না জানলে আপনি বুজতে পারবেন না বায়ুমন্ডলের কোন স্তরে বজ্রপাত ঘটে। তাই এই পর্যায়ে আমরা জানার চেষ্টা করবো আমাদের বায়ুমন্ডল স্তর কয়টি রয়েছে এবং স্তর গুলির নাম । 


বায়ুমণ্ডলে ছয়টি স্তর রয়েছে তদমধ্যে ৫ টি সম্পর্কে মানুষের ধারণা রয়েছে এবং মানুষেরা বিশেষ করে এই পাঁচটি স্তর সম্পর্কে জানেন । 


ট্রপোস্পেয়ার বা ট্রপোমন্ডল যার বিস্তৃতি হচ্ছে ১২ থেকে ১৮ কিলোমিটার 

স্ট্রেটোস্পেয়ার বা স্ট্রেটোমন্ডল যার বিস্তৃতি হচ্ছে ১৮ থেকে ৫০  কিলোমিটার

মেসোস্পেয়ার বা মেসোমন্ডল যার বিস্তৃতি হচ্ছে ৫০ থেকে ৮০ কিলোমিটার

থার্মোস্পেয়ার বা তাপোমন্ডল যার বিস্তৃতি হচ্ছে  ৮০ থেকে ৭০০ কিলোমিটার 

এক্সোস্পেয়ার বা এক্সোমন্ডল যার বিস্তৃতি হচ্ছে ৭০০ থেকে ১০০০ কিলোমিটার


মেগনেটোস্পেয়ার বা মেগনেটোমন্ডল ১০০০ কিলোমিটার থেকে বিশেষ কিছু উপরের স্তরকে মেগনেটোমন্ডল ধরা হয় যেখানে বায়ুর কোষগুলি সীমা পর্যন্ত মেগনেটোস্পেয়ার ধরা হয়। তবে এই মেগনেটোস্পেয়ার বা মেগনেটোমন্ডল সম্পর্কে বিশেষ কিছু ধারণা পাওয়া যায় নি ।  

বায়ুমন্ডলের কোন স্তরে বিমান চলাচল করে

বায়ুমন্ডলের কোন স্তরে বজ্রপাত ঘটে এই বিষয়ে জানার সাথে সাথে আরো কিছু বিষয় জানবো তা হচ্ছে বায়ুমন্ডলের কোন স্তরে বিমান চলাচল করে। এইখানে বায়ুমণ্ডলের স্তরগুলির ওজন এবং প্রতিক্রিয়া সৃষ্টি না হয় এমন স্তর দিয়ে মনুষ্যসৃষ্টি যান গুলি চলাচল করে থাকে যাতে করে নিরাপদে পাড়ি দেওয়া যায় ।  

 

বায়ুমন্ডলের কোন স্তরে বজ্রপাত ঘটে


স্ট্রেটোস্পেয়ার বা স্ট্রেটোমন্ডল যার বিস্তৃতি হচ্ছে ১৮ থেকে ৫০  কিলোমিটার বা ৯ থেকে ৩১ মেইল পর্যন্ত। এই স্তরে সূর্যের অতি বেগুনি রশ্মি শোষণ করে খুব উত্তপ্ত থাকে। এই স্ট্রেটোস্পেয়ার বা স্ট্রেটোমন্ডলে তাপমাত্রা প্রায় ৬০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হয়ে থাকে । 


এই স্তরে কোন ঝড় বৃষ্টি হয় না তাই এই স্ট্রেটোস্পেয়ার বা স্ট্রেটোমন্ডলে বিমান চলাচল করে থাকে। এই স্তরের একটি বিষয় হয়ত আপনারা অনেকে দেখেছেন যে বায়ুপ্রবাহ বেশি থাকেনা বলে জেট বিমানের ধোঁয়াগুলি পুঞ্জআকারে দেখা যায় । 

বায়ুমন্ডলের কোন স্তরে জেট বিমান চলাচল করে

বায়ুমন্ডলের স্তর গুলির মধ্যে বিশেষ করে যে স্তরে আবহাওয়ার পরিবর্তন তুলনামূলক ভাবে মুক্ত সে স্তরে জেট বিমান গুলি চলাচল করে। এটি বায়ুমন্ডলের দ্বিতীয় স্তর। যেখানে বাতাস মুটামুটি স্থির বলা যায়। 


জেট বিমানগুলি চলার জন্যে খুবই আদর্শ। এই স্তরে মানে স্ট্রেটোস্পেয়ার স্তরে উষ্ণতা ধীরে ধীরে বৃদ্ধি পাই। বাতাসের ঘনঘটা কম থাকে বলে জ্বালানী খুবই সাশ্রয়ী। বাতাসের আধিক্য কম থাকে বলে বাধা সৃষ্টি করে না । 


এর চেয়ে বড় বিষয় হচ্ছে জেট বিমান খুবই বেশি গতিতে চলতে পারে। তাই বায়ুমণ্ডলের দ্বিতীয় স্তরে বা স্ট্রেটস্পেয়ারে জেট বিমান চলাচল করে । 


আরও পড়ুনঃ রাসেলs ভাইপার সাপ Russel’s viper চন্দ্রবোড়া সাপ কামড়ালে কি হয় 

ওজন স্তর বায়ুমন্ডলের কোন স্তরে অবস্থিত

ওজন স্তর বায়ুমণ্ডলের দ্বিতীয় স্তরে থাকে। যাকে স্ট্রেটোস্পেয়ার বা স্ট্রেটোমন্ডল বলে থাকে। এই স্তরে সূর্যের অতিবেগুনি রশ্মি যখন শোষণ করে তখন এই স্তরে থাকা অক্সিজেন গুলি (O2) মোলেকুলে রুপান্তর হয়ে যায় ।

 যখন সূর্যের UV-C রশ্মি ওই মোলেকুলের উপর আঘাত করে তখন প্রতিটি  অক্সিজেন মোলেকুল দুটি একক অক্সিজেন পরমাণুতে O ভেঙে যায়। তখন ওই একক অক্সিজেন পরমাণুগুলি অপর অক্সিজেন মোলেকুলের উপর বিক্রিয়া করে (O3) ওজন তৈরী করে। তাই বায়ুমণ্ডলের এই স্ট্রেটোস্পেয়ার বা স্ট্রেটোমন্ডলে ওজন স্তর অবস্থিত । 

বায়ুমন্ডলের কোন স্তরে বজ্রপাত ঘটে এই সম্পর্কে শেষ কথা

বায়ুমন্ডলের কোন স্তরে বজ্রপাত ঘটে, বায়ুমন্ডলের কোন স্তরে বিমান চলাচল করে এবং ওজন স্তর বায়ুমন্ডলের কোন স্তরে অবস্থিত অর্থাৎ সমগ্র বায়ুমন্ডল নিয়ে আমরা অনেক্ষন আলোচনা করেছি ।  আমি বলবো না আমি সব কিছু বলেছি, কিন্তু আমরা চেষ্টা করেছি আপনাকে একটি সঠিক ধারণা দেওয়ার জন্যে। যদি উপকৃত হয়ে থাকেন তাহলে কমেন্ট করে যাবেন এবং আমাদের সাথে ইমেইল এর মাধ্যমে যুক্ত থাকবেন ধন্যবাদ । 

কিছু সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নাবলী


বায়ুমন্ডলের কোন স্তরে চাপ সবথেকে বেশি এবং কেন ?

বায়ুমন্ডলের স্তরগুলির মধ্যে ট্রপোস্পেয়ার যে সবচেয়ে চাপ সবচেয়ে বেশি থাকে। বায়ুর মোট ভরের ৭৫% বায়ু এই ট্রপোস্পেয়ারে রয়েছে তাই এই স্তরে চাপ সবথেকে বেশি । 


বায়ুমণ্ডলের সবচেয়ে নিচের স্তর কোনটি  ? 

বায়ুমণ্ডলের সবচেয়ে নিচের স্তর ট্রপোস্পেয়ার  । 


বায়ুমণ্ডলের উষ্ণতম স্তর কোনটি  ?  

বায়ুমণ্ডলের উষ্ণতম স্তর ট্রপোস্পেয়ার বা ট্রপোমণ্ডল । 


বায়ুমণ্ডলের শিতলতম স্তর কোনটি  ?

বায়ুমণ্ডলের শিতলতম স্তর মেসোস্পেয়ার মেসোমন্ডল ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪