তলপেটের বাম পাশে ব্যাথা কিসের লক্ষন । Pain left site abdomen

তলপেটের বাম পাশে ব্যাথা

সূচীপত্রঃতলপেটের বাম পাশে ব্যাথা-হটাৎ করে আমাদের মধ্যে এমন অবস্থা হয়ে যায় যে তলপেটের বাম পাশে ব্যাথা হয় যা বলার ভাষা থাকে না। এছাড়া ও তলপেটের বাম পাশে ব্যাথা কিসের লক্ষণ কিভাবে এই সমস্যা থেকে পরিত্রান পেতে পারি তা আমাদের জানা নেই । 

আজকে এই আর্টিকেলে তলপেটের বাম পাশে ব্যাথা  সম্পর্কে বিস্তারিত আলোচনা থাকছে। তার সাথে তলপেটের ব্যথা নিয়ে বিস্তর আলোচনা থাকছে। যেমন, তলপেটের ডান পাশে ব্যাথার কারন, তলপেটের বাম পাশে ব্যাথা কেন হয়, তলপেটের দুই পাশে ব্যথার কারণ, তলপেট ব্যাথায় করনীয় এবং সবশেষে গর্ভাবস্থায় তলপেটের বাম পাশে ব্যাথা কেন হয় এই সব কিছু নিয়ে কথা হবে আমার প্রিয় পাঠক বন্ধুরা আশা সাথেই থাকবেন । 

তলপেটের বাম পাশে ব্যাথা কেন হয়


তলপেটের বাম পাশে ব্যাথা কেন হয় এই কথা জানার আগে একটু করে জানিয়ে দিয় যে তলপেট শরীরের কোন অংশকে ধরা হয়। সাধারণত নাভীর নিচের অংশকেই তলপেট ধরা হয়। এই তলপেটের বাম পাশে ব্যাথা অনুভব হওয়ার অনেক গুলি সাধারণ কারণ থাকতে পারে। 


আবার এই ব্যথার সাথে অনেক সমস্যা অসাধারণ ও কিছু কারণ জড়িয়ে আছে। যেমন মূত্রথলিতে পাথর, প্রসাবের ইনফেকশনেই কারণেও ব্যাথা হয়ে থাকে। তাছাড়াও কোষ্ঠকাঠিন্য হলেও তলপেটের বাম পাশে ব্যাথা হয়ে থাকে। তার সাথে গ্যাসের সমস্যা তো জড়িয়ে আছেই। 


গ্যাসের সমস্যার কারণেও তলপেটে ব্যথা দেখা দিতে পারে। তবে মনে রাখতে হবে অসাধারণ ব্যথা যদি অনুভব করেন যেমন, তীব্র ব্যথা সাথে গায়ে জ্বর এবং ব্যথার জায়গায় চাকা চাকা মাংস অনুভব হচ্ছে তাহলে এটি সাধারণ ব্যথা নই।


আবার এর সাথে যদি ওজন কমে যাওয়া ও হয়ে থাকে তাহলে এটিও চিন্তা করতে হবে যে এটি টিউমার বা টিবি রোগের কিছু সমস্যা হতে পারে। এক কথায় সাধারণ এবং অসাধারণ ব্যথা দুটোই আপনাকে চিন্তা করতে হবে এবং এই সব কারণে তলপেটের বাম পাশে ব্যাথা হয় হয়ে থাকে ।

তলপেটের বাম পাশে ব্যাথা কিসের লক্ষণ


তলপেটের বাম পাশে ব্যাথা হলেই যে অসাধারণ কিছু সমস্যা হয়েছে তা কিন্তু নই। কিন্তু লক্ষণের মাধ্যমে আমরা তলপেটের বাম পাশে ব্যাথা নির্ধারণ করতে পারি । 

অনেকে কিন্তু যখন মাত্র তলপেটে ব্যথা অনুভব হয় তখন অনলাইনে এসে গুগল করে জানতে চাই যে, তলপেটের বাম পাশে ব্যাথা কিসের লক্ষণ। আমরা আজকে সেই সব তলপেটের বাম পাশে ব্যাথা কিসের লক্ষণ সেই সম্পর্কে জানবো । 


  • বদহজমের সমস্যা হলেও তলপেটে ব্যথা হয়ে থাকে । 
  • কিডনির সমস্যা হলে বা কিডনির সংকোচন বা প্রসারণের কারণে ও ব্যথার লক্ষণ দেখা দিতে পারে এবং এর সাথে প্রস্রাবের জ্বালা পোড়া থাকলেও ব্যথা দেখা দিতে পারে। কিডনির পাথর হলে ও তলপেটের বাম পাশে ব্যাথার লক্ষণ। এই ব্যথা হঠাৎ শুরু হয়ে তীব্র ব্যথার সৃষ্টি হতে পারে । 
  • অগ্নাশয়ে প্রদাহ হওয়ার কারণেও ব্যথার লক্ষণ দেখা দেয় এর সাথে বমি বমি ভাব ও দেখা দিতে পারে। 
  • গ্যাসের কারণেও অনেক সময় তলপেটের বাম পাশে ব্যাথার লক্ষণ দেখা দেয় । 
  • ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম এর কারণে ও ব্যথার লক্ষণ দেখা দিতে পারে, এই ব্যথা বিশেষ করে পেট ফাঁপা হলে বা ডায়রিয়া জনিত সমস্যার কারণে হয়ে থাকে । 
  • বৃহদান্ত্রের দেওয়ালে কিছু ছোট ছোট ব্যাগের মত ফুলার কারণেও কিন্তু তলপেটে ব্যথার লক্ষণ দেখা দিতে পারে । 

তবে মনে রাখতে হবে এ সব ব্যথার নির্দিষ্ট কারণ কেবল একজন বিশেষজ্ঞ বলতে পারবে। আপনার তলপেটে ব্যথার লক্ষণ গুলি দেখে আপনাকে যখন কোন পরীক্ষা নিরীক্ষা দেবেন তখন । 



তলপেটের ডান পাশে ব্যাথার কারন


  • পিত্তথলিতে পাথর : পিত্তথলিতে পাথরের আগমনেও তলপেটে ডান পাশে ব্যথা হয়ে থাকে। সেই ব্যথা বিশেষ করে পিটের দিকে ছড়িয়ে পড়ে। 
  • বদহজমের ব্যথা : যাদের পেটে স্বাভাবিক ভাবে হজমের সমস্যা রয়েছে তারাও এই বদহজমের জন্যে তলপেটের ডান পাশে ব্যথা অনুভব হতে পারে। 
  • কোষ্টকাঠিন্য : কোষ্ঠকাঠিন্য হয়েছে এমন অবস্থা দেখা গেলেও ব্যথা হয়ে থাকে। তখন পেটের মধ্যে জমে থাকা মল বের হতে না পেরে পেশিতে চাপ প্রয়োগ করে তখন তলপেটের ডান পাশে ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। 
  • আইবুপ্রোফেন: যারা সাধারণত আইবুপ্রোফেন উচ্চমাত্রায় সেবন করেন তারা কিন্তু এই ব্যথায় ভোগতে পারেন। আইবুপ্রোফেন সাধারণত পার্শ্বপ্রতিক্রিয়া স্বরূপ পেট ব্যথা এবং জ্বালা পোড়ার সমস্যা সৃষ্টি করে থাকে। 
  • পেশিতে টান : কখনো আমাদের মধ্যে কাজের প্রেশার থাকলে তা সম্পন্ন করতে আমাদের অনেক সময় দ্রুত কাজ করতে গিয়ে তলপেটের ডান দিকে পেশিতে টান পরে। তখন ও তলপেটে ডান দিকে ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। এপেন্ডিসাইটিস: কখনো কখনো এপেন্ডিসাইটিস এর ব্যথা শুরু হয়ে তীব্র আকার ধারণ করে। তলপেটের ডান দিকে বিস্তার করে সেটি অনেকাংশে ছড়িয়ে যায় ধীরে ধীরে। তাই তলপেটের ডান পাশে ব্যথার কারণ এপেন্ডিসাইটিস ও হতে পারে। তবে এপেন্ডিসাইটিস এর ব্যথা খুব তীব্র হয়ে থাকে ।  
তলপেটের ডান পাশে ব্যথার কারণ কিছু সাধারণ ভাবে হয়ে থাকে।  আবার কিছু অসাধারণ কারণেও পেটের ডান পাশে ব্যথার সৃষ্টি হয়। আমরা সাধারণ ভাবে যে সব কারণে পেটের ডান পাশে ব্যথার উপদ্রুপ হয় সেই বিষয়গুলি জানার চেষ্টা করি। 

তলপেটের দুই পাশে ব্যথার কারণ


তলপেটে ব্যথায় ভুগে নাই এমন মানুষ খুব কম আছে। তবে নির্দিষ্ট করে তলপেটের দুই পাশে ব্যথার কারণ গুলি বলা বড়ই কষ্ট কোন পরীক্ষা নিরীক্ষা ছাড়া।  তবে একজন বিশেষজ্ঞ এই বিষয়ে ভালো ধারণা দিতে পারবে আপনার তলপেটের দুই পাশে ব্যথার কারণ সম্পর্কে। 

অনেক কারণে পুরুষ নারী দুজনেরই এই তলপেটের দুই পাশে ব্যথা অনুভত হতে পারে।  আমরা কিছু সম্ভাব্য ব্যথার কারণ নিয়ে আলোচনা করছি আশা করি সচেতনতার জন্যে খুবই উপকারী হতে পারে।  


  • পর্যাপ্ত পরিমান পানি পান না করলে তলপেটের দুই পাশে ব্যথার কারণ হতে পারে।  
  • পেটে অতিরিক্ত গ্যাসের সমস্যা হলে ও তলপেটের দুই পাশে ব্যথা হয়ে থাকে। 
  • আলসারেটিভ কোলাইটিস নামক একপ্রকার আন্ত্রিক সমস্যা হলে তলপেটে দুই পাশে ব্যথার সৃষ্টি হতে পারে। 
  • ডিম্বাশয়ের সিস্ট হলেও নারীদের ক্ষেত্রে তপেটের দুই পাশেই ব্যথার কারণ হয়ে দাঁড়ায় তবে এই ধরণের ব্যথা মাসিকের সময় বেশি হয়ে থাকে। 
  • মেয়েদের মাসিকের সময় ও অনেক কারণে তলপেটের দুই পাশে ব্যথা হতে পারে। 
  • এন্ড্রোমেট্রিওসিস নামক এক প্রকার সমস্যার কারণে নারীদের ব্যথা সৃষ্টি হয় এটি বিশেষ করে জরায়ুর টিস্যু বাইরে বৃদ্ধির কারণে হয়ে থাকে।
  • কিডনির পাথরের কারণেও ব্যথা হয়ে থাকে এটি সাধারণত এক পাশে থেকে শুরু হয়ে তলপেটের দুই পাশে ছড়িয়ে পড়ে। 
  • মাশলে আঘাত হলে ও তলপেটে ব্যথার সৃষ্টি হয়ে থাকে যাকে মাসল স্ট্রেন বলে থাকে। 
  • তলপেটের দুই পাশে ব্যথা কোষ্ঠকাঠিন্যের ফলেও হয়ে থাকে। 
  • এপেন্ডিসাইটিস এর কারণে ব্যথার অনুভব হয়ে তীব্রভাবে তলপেটের নিচে ডান  দিকে বিশেষ করে। 
  • তলপেটে টিউমার হলে ও দুই পাশে ব্যথার সৃষ্টি হতে পারে এটিও মাথায় রাখা উচিত। 
  • প্রস্রাবের সমস্যা হলেও অনেক সময় তলপেটের দুই পাশে ব্যথার কারণ হয়ে দাঁড়ায়।  

তলপেট ব্যাথায় করনীয়


তলপেটে ব্যথা অনেক কারণে হয়ে থাকে সঠিক সময়ে সঠিক পদক্ষেপ এবং সাথে কিছু নির্দেশনা মেনে চললে অনেকাংশে তলপেটের ব্যথা কমানো যেতে পারে। আমরা নিচে কিছু লিস্ট আকারে বলার চেষ্টা করেছি কিভাবে আপনি আপনার তলপেটের ব্যাথা উপশম করবেন । 

  • প্রচুর পরিমান পানি পান করুন দৈনিক কারণ পানি মানুষের শরীরের থেকে টক্সিন বের করে দেয় এতে করে কিডনির পাথর জনিত তলপেটে যাদের ব্যাথা অনুভব হয় তারা পরিত্রান পেতে পারেন । 
  • ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহণ করুন এতে করে তলপেটের ব্যাথার উপশম করতে সহায়ক হবে এর সাথে প্রক্রিয়াজাত করুন খাদ্য এড়িয়ে চলুন। 
  • ব্যায়াম করুন প্রতিদিন। প্রতিদিন কিছু সময় ধরে ব্যায়াম করলে তলপেটের ব্যাথা কমতে সহায়তা করবে এবং আপনার শরীর খুবই ফিট থাকবে সাথে বদহজম জনিত তলপেটের ব্যাথা কমাতে খুবই সহযোগিতা করবে। 
  • বিশ্রাম করুন নিয়মিত পর্যাপ্ত পরিমান। কারণ পর্যাপ্ত বিশ্রাম আপনার তলপেটের ব্যাথার কমাতে সহায়তা করবে মানে শরীর কে পুনরুদ্বার করবে। 
  • তলপেটের ব্যাথার জন্যে চিকিৎসকের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করুন নিজে থেকে পেইন কিলার বা ব্যাথা নাশক ঔষধ সেবন থেকে দূরে থাকুন সর্বোচ্চ প্যারাসিটামল খাওয়ায় যেতে পারে তবে তা অতিরিক্ত নই।
  • তলপেটে হালকা ম্যাসাজ করতে পারেন যা আপনার শরীরের রক্তসঞ্চালনে দারুন ভূমিকা পালন করে বিষয়ে করে মাসল জাতীয় ব্যাথার জন্যে। 
  • হট ব্যাগের মাধ্যমে সেক দিতে পারেন এতে করে পেশীর টান জনিত সমস্যা থেকে মুক্তি পেতে পারেন বা ব্যাথা থেকে উদ্বার হতে পারেন। 
  • বদহজম জাতীয় তলপেটের ব্যথায় পাকা পেঁপে খাওয়া যেতে পারে যা হজমের জন্যে ও ব্যাথা কমাতে সাহায্য করবে। 

গর্ভাবস্থায় তলপেটের বাম পাশে ব্যাথা


তলপেটে ব্যথা নিয়ে অনেক নারী গর্ভবস্থায় অনেক দুষ্চিন্তায় থাকেন। স্বাভাবিক ভাবে এই সময় দুশ্চিন্তা হওয়ার কথাও বটে। তবে অনেক কারণে গর্ভাবস্থায় তলপেটের বাম পাশে ব্যাথা দেখা দিতে পারে । 


তলপেটের বাম পাশে ব্যাথা

সেটা হতে পারে ইউরিনারি ইনফেকশনের কারণে বা মূত্রাশয়ের ত্রুটির কারণে। আবার অনেক সময় গর্ভ ধারণ কালে শরীরের লিগামেন্ট ও মাংসপেশি প্রসারিত হয় যার দরুন পেটে চাপ পড়ে যা তলপেটের ব্যথার সৃষ্টি করে এটি সাধারণ দুই বা তিন মাসের দিকে একটু বেশি দেখা যায় ।

 

গর্ভবস্থায় মেয়েদের শরীরে হরমোনের পরিবর্তনের কারণে বদহজমের সমস্যার কারণে তলপেটের বাম পাশে ব্যাথার সৃষ্টি হয়ে থাকে। গর্ভবস্থায় অনেক সময় দেখা যায় যাদের ডিম্বাশয়ে সিস্ট বা টিউমার রয়েছে তাদের ক্ষেত্রে এই ব্যথা দেখা দেয় ।

তলপেটের বাম পাশে ব্যাথা নিয়ে লেখকের শেষ মন্তব্য


অনেক্ষন ধরে আমরা তলপেটের বাম পাশে এবং ডান পাশের ব্যাথা নিয়ে অনেক আলোচনা করেছি। আশা করি আপনারা সচেতন হতে পারবেন বা সহজে বুজতে পারবেন এই তলপেটের বাম পাশে ব্যাথা অথবা ডান পাশে ব্যাথা তার সাথে গর্ভাবস্থায় তলপেটের বাম পাশে ব্যাথা কেন হয় এই নিয়ে আমরা আপনাদের একটি সঠিক ধারণা দেওয়ার চেষ্টা করেছি । 

আশা করি আপনাকে দৈনন্দিন জীবনে খুবই উপকারী একটি আর্টিকেল হতে পারে। তবে মনে রাখবেন বিশেষজ্ঞ ছাড়া এই তলপেটের বাম পাশে ব্যাথা নিয়ে কোন প্রকার ঔষধ সেবন করার কথা আমরা বলে থাকি না। তাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং নিজের খেয়াল রাখবেন ধন্যবাদ । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪